‘কুখ্যাত’ ব্যক্তিদের তালিকায় সালমান খান

‘কুখ্যাত’ ব্যক্তিদের তালিকায় সালমান খান

‘কুখ্যাত’ ব্যক্তিদের তালিকায় সালমান খান

লোকালয় ডেস্কঃ বন্যপ্রাণী হত্যা এবং পাচার করার অভিযোগে ভারতজুড়ে বিভিন্ন আদালতে সাজাপ্রাপ্ত হয়েছেন অভিযুক্তরা। এদের মধ্যে অনেকেই এই সংক্রান্ত অপরাধে ‘কুখ্যাত’ বলে চিহ্নিত। এবার সেই তালিকাতে অপরাধীর সঙ্গে একসারিতে ‘স্থান’ পেলেন বলিউডের বিশিষ্ট অভিনেতা সালমান খান। ভারত সরকারের বন্যপ্রাণ অপরাধ নিয়ন্ত্রক সংস্থার (ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরো বা ডব্লুসিসিবি) ওয়েবসাইটে বন্যপ্রাণ সংক্রান্ত মামলায় সাজাপ্রাপ্তদের তালিকা নিয়মিত প্রকাশিত করে থাকে। উল্লেখযোগ্যভাবে এবার সেই তালিকাতে নবতম সংযোজন অভিনেতা সালমান খান। যেখানে অন্য ‘কুখ্যাত’দের সঙ্গে একই সারিতে তাকে রাখা হয়েছে।

১৯৯৮ সালে রাজস্থানে একটি সিনেমার শ্যুটিং চলাকালীন ভ্রমণে বেরিয়ে বিলুপ্তপ্রায় কৃষ্ণসার এবং চিঙ্কারা হরিণ শিকারের অভিযোগ উঠেছিল সালমান খানের বিরুদ্ধে। সেই মামলাতে সম্প্রতি যোধপুর আদালত সালমান খানকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়। যদিও ৪৮ ঘণ্টার মধ্যে উচ্চ আদালত থেকে তার জামিন হয়ে যায়। কিন্তু যেহেতু ওই মামলায় নিম্ন আদালত সালমান খানকে দোষী সাব্যস্ত করে সাজা ঘোষণা করেছে, তাই ডব্লুসিসিবি’র সাজাপ্রাপ্তদের তালিকাতে উঠে এসেছে সালমান খানের নামও। উল্লেখযোগ্যভাবে এই তালিকাতে রয়েছে, হরিয়ানার বিমলা দেবী। কর্ণাটকে বাঘ শিকার করার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছিল। সেই মামলাতে ২০১৩ সালে আদালত তাকে তিন বছরের কারাদণ্ডের নির্দেশ দেন। রমেশ বাগদী বলে এক চোরাশিকারীকে উত্তরাখণ্ডের হলদোয়ানিতে বাঘ শিকার করার অভিযোগে ২০১৪ সালে আদালত তাকে তিন বছরের কারাদণ্ডে পাঠানোর নির্দেশ দেয়। অন্যদিকে, শিলিগুড়িতে প্যাঙ্গোলিনের আঁশ পাচারের অভিযোগে, ২০১৪ সালে তিনবছরের কারাদণ্ড হয় জো রাঙগাঙের। এছাড়াও শিলিগুড়ি এই সংক্রান্ত মামলায় আরো কয়েকজনের কারাদণ্ড হয়।

ভারত থেকে বিদেশের একাধিক জায়গায় সাপ, গিরগিটি, মাকড়শা পাচারের অভিযোগে দু’জনকে গ্রেপ্তার করা হয়। সৌতো শিবাসকি এবং মুরাই উসুকে নামে ওই দুই অভিযুক্তকে ২০১৫ সালে কেরলের আদালত তিনবছরের কারাদণ্ডের নির্দেশ দেয়। এই তালিকা বেশ দীর্ঘই। সম্প্রতি সেই তালিকা঩তেই ৩৯তম অপরাধী হিসেবে যুক্ত হয়েছে সলমন খানের নাম। প্রসঙ্গত, বাকিদের কেউ বিশেষ ‘হাইপ্রোফাইল’ না হলেও, অনেকেই বন্যপ্রাণ অপরাধ সংক্রান্ত মামলায় কুখ্যাত বলে পরিচিত। সেই তালিকাতেই সালমান খানের নাম কেন?

ভাররে কেন্দ্রীয় বন্যপ্রাণ অপরাধ নিয়ন্ত্রক সংস্থা এবিষয়ে সরাসরি কিছু বলতে না চাইলেও এক কর্মকর্তা বলেন, ওই তালিকায় যে রকম কয়েকজন কুখ্যাত সাজাপ্রাপ্তদের নাম রয়েছে। সেই সঙ্গে এরকম একাধিক অপরাধীর নাম রয়েছে, যারা হয়ত প্রথম অপরাধ করেই ধরা পড়েছিল এবং সাজা পায়। সেরকমই সালমান খানও প্রথমবার বন্যপ্রাণ হত্যা অপরাধের ঘটনাতে সাজাপ্রাপ্ত হয়েছে। তাই তার নামও ওই তালিকাতে রাখা হয়েছে। যদিও এবিষয়ে ইতিমধ্যে গোটা ভারতজুড়ে বিতর্কও তৈরি হয়েছে। বন্যপ্রাণপ্রেমীরা কেন্দ্রীয় সংস্থার পদক্ষেপের প্রশংসা করলেও, অনেকেই এ নিয়ে সমালোচনা শুরু করে দিয়েছে। তাদের অভিযোগ, বন্যপ্রাণ অপরাধীদের সঙ্গে সালমান খানকে এভাবে এক সারিতে বসানো কোনোভাবেই ঠিক হয়নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com