ওসিকে বদলির নির্দেশ, ইউএনও-তিন পুলিশ কর্মকর্তাকে সতর্ক

ওসিকে বদলির নির্দেশ, ইউএনও-তিন পুলিশ কর্মকর্তাকে সতর্ক

চট্টগ্রামের লোহাগাড়ায় ‘পুলিশ হেফাজতে থাকা’ এক ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সাজা দেওয়ার ঘটনায় নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সহ চারজনকে সতর্ক করে সংশ্লিষ্ট থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শাহজাহানকে বদলির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। আর এইউএনও ও পুলিশ কর্মকর্তাদের পক্ষে ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, আইনজীবী ফারজানা শারমিন ও আইনজীবী মকবুল আহমেদ। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

নিঃশর্ত ক্ষমা চাওয়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও অফিসার ইনচার্জ সহ (ওসি) চারজন জনকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছেন।

দুই পুরিয়া গাঁজা পাওয়ার অভিযোগে ৮ মাসের সাজাপ্রাপ্ত বেলাল উদ্দিন রিট আবেদন দায়ের করেন। এরপর গত ১৪ জানুয়ারি লোহাগাড়ার ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব আলম, ওসি মো. শাহজাহান, এসআই হেলাল খান ও ওয়াসিমকে তলব করেন হাইকোর্ট। এরই পরিপ্রেক্ষিতে রবিবার ২৮ জানুয়ারি প্রথম দিন এবং পরের দিন আজ সোমবার তারা উপস্থিত হয়েছিলেন।

হাইকোর্টের তলবে আদালত কক্ষে হাজির হন, লোহাগাড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা (নির্বাহী ম্যাজিস্ট্রেট) মাহবুব আলম, স্থানীয় থানার ওসি শাহজাহান এবং ওই থানার এসআই হেলাল খান ও এএসআই ওয়াসিম মিয়া।

রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ আদালতকে বলেন, ‘কিছু লোকের (নির্বাহী ম্যাজিস্ট্রেট) এ ধরনের অপকর্মের কারণে মোবাইল কোর্ট পপুলারিটি (জনপ্রিয়তা) হারিয়েছে।’

এ সময় এইউএনও এবং পুলিশ কর্মকর্তাদের পক্ষের আইনজীবী সম্পূরক আবেদনের জন্য সময় আবেদন করলে আদালত এ বিষয়ে আদেশের জন্য আজকের দিন ধার্য করেন।

জানা যায়, গত ১৩ অক্টোবর রাত ৯টায় লোহাগাড়ার বেলাল নামে একজনকে আটক করা হয়। পরদিন একটি ফৌজদারি মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়। পুলিশের জব্দ তালিকায় দেখা যায়, ১৩ অক্টোবর রাত ৯টায় বেলালের কাছ থেকে দুই পুরিয়া গাঁজা উদ্ধার করা হয়েছে।

কিন্তু ইউএনও পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ১৪ অক্টোবর দুপুর ১২টা ১০ মিনিটে দুই পুরিয়া গাঁজা উদ্ধারের ঘটনায় বেলালকে আট মাসের জেল দেন। এরপর ‘সাজানো’ ভ্রাম্যমাণ আদালতে সাজা দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করেন মোহাম্মদ বেলাল উদ্দীন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com