এশিয়া সফরে এসেছেন কমলা হ্যারিস

এশিয়া সফরে এসেছেন কমলা হ্যারিস

http://lokaloy24.com/
http://lokaloy24.com/

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস তাঁর এশিয়া সফর শুরু করেছেন। আজ রবিবার তিনি এ সফর শুরু করেন। এ সফরে তিনি তালেবানের ক্ষমতা গ্রহণ এবং আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পর এ অঞ্চলে ওয়াশিংটনের অঙ্গীকার তুলে ধরবেন।

এক সপ্তাহ আগে তালেবানরা দ্রুত ক্ষমতায় ফিরে আসা এবং হাজার হাজার লোকের পালিয়ে যাওয়ার প্রাণপণ চেষ্টায় অরাজক পরিস্থিতিতে বিশ্বের সুপার পাওয়ার হিসেবে যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি ম্লান হয়ে যাওয়ার মধ্যে তিনি এ সফর করছেন। এ সফরে তিনি সিঙ্গাপুর এবং ভিয়েতনামে যাবেন এবং শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে তিনি যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরযোগ্যতার ব্যাপারে মিত্রদের মতামত জানতে চাইবেন।

যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা বলেন, ‘ভাইস প্রেসিডেন্ট তার এ সফরে এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার বাস্তবায়নে করণীয় বিষয়ে সুস্পষ্টভাবে অবহিত হবেন।’ এশিয়ান-আমেরিকান এবং মায়ের দিক থেকে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস আজ রবিবার সিঙ্গাপুর পৌঁছাবেন। আগামীকাল সোমবার এই নগররাষ্ট্রের নেতাদের সঙ্গে বৈঠকের মাধ্যমে সফর কার্যক্রম শুরু করবেন তিনি।

কমলা হ্যারিসের ভিয়েতনাম সফর নিয়ে সমালোচনা হচ্ছে, কেউ কেউ অভিযোগ করছেন, কাবুল বিমানবন্দর থেকে যখন মার্কিনি, অন্যান্য বিদেশি এবং তাদের আফগান মিত্রদের সরিয়ে নিতে মার্কিন বাহিনীর নাকাল অবস্থা তখন কমিউনিস্ট দেশটি সফরের মাধ্যমে জনমত এড়িয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে।

এই সঙ্কটকে ১৯৭৫ সালে সায়গনে যুক্তরাষ্ট্রের পরাজয়ের সাথে তুলনা করা হচ্ছে, এ সময় ভিয়েতনাম বাহিনীর অগ্রযাত্রার মুখে মার্কিন কূটনীতিকদের হেলিকপ্টারে করে সায়গন থেকে সরিয়ে আনা হয়। কমলা হ্যারিস মঙ্গলবার দিনের শেষদিকে ভিয়েতনামে পৌঁছাবেন। যুক্তরাষ্ট্রের কোনো ভাইস প্রেসিডেন্টের এটিই প্রথম ভিয়েতনাম সফর। বাইডেন প্রশাসনের অধীনে কমলা হ্যারিসই প্রথম শীর্ষ পর্যায়ের নেতা হিসাবে এই অঞ্চল সফর করছেন।
সূত্র : সিএনএন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com