“ঈমান বাড়ে ও কমে”

“ঈমান বাড়ে ও কমে”

lokaloy24.com
lokaloy24.com

ছালেহ্ আব্দুর রাজ্জাক ॥ আল্লাহুম্মা ছাল্লিয়ালা, আল্লাহুম্মা বারিকয়ালা।
রাসুলে কারিম (ছাঃ) এর বাণীঃ ইসলামের ভিত্তি পাঁচটিঃ মৌখিক স্বীকৃতি (ইয়াকীনসহ) এবং কর্মই ঈমান এবং তা বাড়ে ও কমে। এব্যাপারে আল্লাহ্ তা’য়ালা ইরশাদ করেনঃ যাতে তাদের ঈমানের সাথে আরও ঈমান বেঁড়ে যায় (সুরা ফাতাহঃ ৪) তারা তাদের পালনকর্তার প্রতি বিশ্বাস স্থাপন করেছিল এবং আমি তাদের সৎপথে চলার শক্তি বাড়িয়ে দিয়েছিলাম। (সূরা কা’হফঃ ১৩) যারা সৎপথে চলে আল্লাহ তাদের হেদায়েত বৃদ্ধি করেন (সূরা মারঈয়ামঃ ৭৬) যারা হেদায়েতপ্রাপ্ত হয়েছে, তাদের সৎপথপ্রাপ্তি আরও বেড়ে যায় এবং আল্লাহ তাদেরকে তাকওয়া দান করেন। (সুরা মুহাম্মাদঃ ১৭) যাতে মুমিনদের ঈমান বৃদ্ধি পায় (সূরা মুদ্দাসসিরঃ ৩১) আল্লাহ্ তা’য়ালা আরও ইরশাদ করেনঃ এ সূরা তোমাদের মধ্যেকার ঈমান কতটা বৃদ্ধি করলো? অতএব যারা ঈমানদার, এ সূরা তাদের ঈমান বাড়িয়ে দেয় (সূরা তাওবাঃ ১২৪) এবং তাঁর বাণী, ‘সুতরাং তোমরা তাদের ভঁয় কর, আর এটা তাদের ঈমান আরও বাড়িয়ে দিয়েছিল (সূরা ইমরানঃ ১৭৩) এতে তাদের ঈমান ও আনুগত্যই বৃদ্ধি পেল। (সুরা আহযাবঃ ২২) আর আল্লাহ্ জন্যে ভালবাসা ও আল্লাহ্র জন্য ঘৃণা করা ঈমানের অংশ।
আনাস (রাঃ) হতে বর্ণিত, নবী কারিম (ছাঃ) ইরশাদ করেনঃ তিনটি গুন যার মধ্যে থাকে, সে ঈমানের স্বাধ পায়ঃ (১) আল্লাহ্ তাঁর রাসুল তাঁর কাচেনয় সব কিছু থেকে প্রিয় হওয়া। ২) কাউকে খালিছ আল্লাহ্র জন্যই মুহব্বত করা। ৩) কুফ্রীতে ফিরে যাওয়াকে আগুনে নিক্ষিপ্ত হওয়ার মত অপছন্দ করা। (সহীহ বুখারী, ১/১৫ ইঃ ফাঃ)
অন্য এক হাদিসে বলা হয়েছে, আনাস (রাঃ) থেকে বর্ণিত, নবী কারিম (ছাঃ) ইরশাদ করেনঃ যে ‘লা-ইলাহা ইল্লাল্লাহ’ বলবে আর তাঁর অন্তরে একটি যব পরিমাণও নেকি থাকবে, তাকে জাহান্নাম থেকে বের করা হবে এবং যে ‘লা-ইলাহা ইল্লাল্লাহ’ বলবে আর তাঁর অন্তরে একটি গম পরিমাণও নেকি থাকবে, তাকে জাহান্নাম থেকে বের করা হবে এবং যে ‘লা-ইলাহা ইল্লাল্লাহ’ বলবে আর তাঁর অন্তরে একটি অণু পরিমাণও নেকি থাকবে, তাকে জাহান্নাম থেকে বের করা হবে। (সহীহ বুখারী, ১/৪২ ইঃ ফাঃ)
টিকাঃ কখনো কখনো, রাসুলুল্লাহ (ছাঃ) ‘খায়ের’ মানে নেকী শব্দের স্থলে ‘ঈমান’ শব্দটি রিওয়ায়ত করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com