আফগানিস্তানে আটকা পড়েছেন ২৭ বাংলাদেশি

আফগানিস্তানে আটকা পড়েছেন ২৭ বাংলাদেশি

http://lokaloy24.com/
http://lokaloy24.com/

লোকালয় ডেস্ক:আফগানিস্তান এখন তালেবানের দখলে। দেশটি তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর বিভিন্ন দেশের নাগরিক এবং আফগানিস্তানের স্থানীয় লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। ফলে তারা যেভাবে পারছেন দেশ ছাড়ছেন। তবে আফগানিস্তান ছাড়ার কথা থাকলেও শেষ মুহূর্তে সেখানে আটকা পড়েছেন ২৭ জন বাংলাদেশি। ফ্লাইট বাতিল হওয়ায় দেশটির সবচেয়ে বড় মুঠোফোন প্রতিষ্ঠানটিতে কর্মরত সাত বাংলাদেশি প্রকৌশলীও আছেন ওই দলে। তাদের দ্রুত দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে।

অন্যদের মধ্যে ব্র্যাকের ছয়জন কর্মী, তাবলিগে অংশ নেওয়া ছয়জন, তিনজন কয়েদি, একটি জার্মান কোম্পানিতে কর্মরত দুইজন, দুইজন আফগান স্যুয়ারেজ কোম্পানি এবং আরেকজন বেসরকারি খাতে কর্মরত বলে জানিয়েছেন উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গির আলম। গতকাল বৃহস্পতিবার রাতে তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।

রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম গণমাধ্যমকে জানিয়েছেন, আটকে পড়া বাংলাদেশিদের মধ্যে ১৮ জন কাবুলে আছেন। তাবলিগের ছয়জন পাকিস্তান সীমান্তের কাছে জালালাবাদ শহরে আছেন এবং বেসরকারি খাতে কর্মরত ব্যক্তি আছেন মাজার-ই-শরীফে। এছাড়া তিনজন কয়েদির একজন কাবুলে রয়েছেন,তবে বাকি দুইজনের খবর এখনো জানা যায়নি বলেও উল্লেখ করেছেন তিনি।

 

জাহাঙ্গীর আলম আরও জানিয়েছেন, জার্মান কোম্পানিতে কর্মরত দুই বাংলাদেশি উজবেকিস্তানের দূতাবাসে যোগাযোগ করে জানান, জার্মান সরকার একটি বিশেষ বিমান পাঠাচ্ছে, যা তাসখন্দ হয়ে অন্য দেশে যাবে। যদি উজবেক সরকার ওই বাংলাদেশিদের ভিসা দেয়, তবে তারা ওই বিমানে ভ্রমণ করতে পারবেন। তিনি বলেন, উজবেকিস্তানের ডেপুটি ফরেন মিনিস্টারকে বাংলাদেশের নাগরিকদের ট্রানজিট ভিসার অনুরোধ জানালে দেশটি রাজি হয়েছে। এর মধ্যেই জার্মান প্রতিষ্ঠানে কর্মরত দুই বাংলাদেশির জন্য উজবেকিস্তানের ভিসা দেওয়া হয়েছে। বাংলাদেশিরা উজবেকিস্তান হয়ে দেশে ফিরতে চাইলে কোনো ভিসা জটিলতায় পড়বেন না।

প্রসঙ্গত, আফগানিস্তানে বাংলাদেশের কোনও দূতাবাস নেই এবং উজবেকিস্তান থেকে দেশের স্বার্থ সংরক্ষণ করা হয়। উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস সমদূরবর্তী মিশন হিসেবে আফগানিস্তানে কাজ করে থাকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com