আজ শুরু হচ্ছে ঐতিহ্যবাহী মাছের মেলা

আজ শুরু হচ্ছে ঐতিহ্যবাহী মাছের মেলা

আজ শুরু হচ্ছে ঐতিহ্যবাহী মাছের মেলা
আজ শুরু হচ্ছে ঐতিহ্যবাহী মাছের মেলা

মৌলভীবাজার প্রতিনিধি :: মৌলভীবাজার জেলার সদর উপজেলার শেরপুরে ১৩ জানুয়ারী থেকে শুরু হচ্ছে দুই দিনব্যাপী ঐতিহ্যবাহী মাছের মেলা।

প্রতি বছরের ন্যায় এবারও পৌষ সংক্রান্তি উপলক্ষে আজ রোববার শুরু হচ্ছে মাছের মেলা যা এলাকার মানুষের কাছে একটি বড় উৎসবের মতো। এই মাছের মেলাকে সিলেট বিভাগের সবচেয়ে বড় মেলা হিসাবে গণ্য করা হয়। মাছকে কেন্দ্র করে এমন জমকালো মেলা বাংলাদেশের আর কোথাও হয় না বলে জানা গেছে।

দীর্ঘদিন যাবৎ হিন্দুধর্মাবলম্বীদের পৌষ সংক্রান্তির দিন মৌলভীবাজারের মনু ও কুশিয়ারা নদীর মিলনস্থল মনুমুখ নামক জায়গায় মেলা বসলেও সামাজিক দ্বন্দ্বের জেরে বিগত কয়েক বছর জেলা প্রশাসনের নির্দেশে শেরপুরের কুশিয়ারা নদীর পাড়ে স্থানীয় মৎস্য ব্যবসায়ীরা মেলা আয়োজন করে আসছেন। মূলত হিন্দু ধর্মাবলম্বীদের উৎসব হলেও এই এলাকার সকল ধর্মের মানুষের কাছে এটি একটি বহু আকাক্সিক্ষত উৎসব।

মেলা উপলক্ষে ছেলে বুড়ো সকলের মধ্যে সাজ সাজ রব পড়ে গেছে। মেলায় সিলেট অঞ্চলের বিভিন্ন হাওর ও বিলের বিশাল বিশাল দেশি প্রজাতির শোল, গজার, বোয়াল, চিতল, বাঘা, আইড়সহ অন্যান্য মাছ আনা হয়, যার এক একটির মূল্য লক্ষাধিক টাকা। দেশের বিভিন্ন এলাকা থেকে মানুষ এই মেলায় মাছ কিনতে আসে। সরকারি দপ্তর থেকে মেলার দোকানের টোল নির্ধারণ করে দেয়া হয়েছে মেলার শৃংখলা রক্ষার জন্য পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, কয়েকশত মাছের দোকানসহ খেলনা, কাঠের আসবাব, গৃহস্থালি পণ্যসহ প্রায় সহস্রাধিক দোকান ও লক্ষাধিক লোকের সমাগম ঘটে দুইদিন ব্যাপী এই মাছের মেলায়। পূর্বে এই মেলাকে কেন্দ্র করে মাসব্যাপী যাত্রা গান, সার্কাস ও পুতুল নাচের নামে অশ্লীল নাচ ও রমরমা জুয়ার আসর চলতো যা গত কয়েক বছর থেকে সম্পূর্ণ বন্ধ রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com