অসাধু রেস্টুরেন্ট ব্যবসায়ীকে শায়েস্তা করবেন যেভাবে

অসাধু রেস্টুরেন্ট ব্যবসায়ীকে শায়েস্তা করবেন যেভাবে

লোকালয় ডেস্ক: মাঝে মাঝে কোনো রেস্টুরেন্টে খেতে যাওয়া মানেই ডাকাতের খপ্পড়ে পড়া। রেস্টুরেন্টের খাবারের উচ্চমূল্যের পাশাপাশি বাজারে মূল্য নির্ধারিত আছে এমন কিছু পণ্যের দামও তারা ইচ্ছেমতো বাড়িয়ে রাখেন। এইসব অসাধু ব্যবসায়ীদের শায়েস্তা করতে রয়েছে বেশকিছু আইন।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভোক্তার এইসব সমস্যা দূরীকরণে নিরলস কাজ করে যাচ্ছে। আপনার কাজ হবে শুধু সঠিক জায়গায় অভিযোগটি করা।

আইনে বলা আছে, কোনো উৎপাদনকারী, সরবরাহকারী বা বিক্রেতা নির্ধারিত মূল্যের চেযে অধিক মূল্যে কোনো পণ্য বা ঔষধ বিক্রি, ওজনে কারচুপি, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রি, পণ্যের মোড়কে খুচরা মূল্য ও মেয়াদ উত্তীর্ণের তারিখ উল্লেখ না করলে এবং আইনের বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করলে যে কোনো ক্রেতা ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’-অনুযায়ী সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন।

আনন্দের ব্যাপার হলো, অভিযোগ প্রমাণিত হলে এবং অভিযুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে জরিমানা করা হলে আইনানুযায়ী জরিমানাকৃত অর্থের ২৫ শতাংশ অভিযোগকারীকে দিয়ে দেয়া হবে।

তবে একটা ব্যাপার খেয়াল রাখতে হবে, অভিযোগটি করতে হবে ঘটনা ঘটার ৩০ দিনের মধ্যে এবং প্রমাণস্বরূপ অবশ্যই আপনার সাথে ওই দোকানের ক্যাশ মেমো থাকতে হবে। এজন্য এক বোতল পানির দামও যদি কোথাও বেশি রাখা হয় তাহলে সেখান থেকে ক্যাশ মেমোটি চেয়ে নিন।

সরাসরি অভিযোগ করতে এই ঠিকানায় যান এবং ফরমটি পূরণ করুন। অথবা আপনার লিখিত অভিযোগটি ফ্যাক্স, ই-মেইল অথবা সরাসরি গিয়ে নিচের ঠিকানায় দিয়ে আসুন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর থেকেই আপনার সাথে যোগাযোগ করা হবে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাণিজ্য মন্ত্রণালয়
১ কারওয়ান বাজার (টিসিবি ভবন-৮ম তলা), ঢাকা-১২১৫
ফোন / ফ্যাক্স: ৮৮-০২-৮১৮৯৪২৫, ৮৮-০২-৮১৮৯০৪৫
অভিযোগ কেন্দ্রঃ ০১৭৭৭৭৫৩৬৬৮
ই-মেইল: dncrp@yahoo.com
(সাথে ক্যাশ মেমো এর ছবি / স্ক্রিনশট দিলে ভালো হয়),
ওয়েবসাইট: www.dncrp.gov.bd

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com