সংবাদ শিরোনাম :
হবিগঞ্জে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন হবিগঞ্জ শহরে মুন হাসপাতাল এবং চিকিৎসককে জরিমানা ঠাকুরগাঁওয়ে ধনীর মেয়েকে বিয়ে করার দায়ে গরিবের ছেলেকে গাছে বেধে নির্যাতন পর্তুগাল বিএনপির সভাপতি মাফিয়া ওলিউর দু’পুত্র ও সহোদর সহ পর্তুগাল পুলিশের খাঁচায় বন্দী হবিগঞ্জ বাহুবল উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমানের বিরুদ্ধে অভিযোগ তদন্তে বিভাগীয় কমিশনার ইসলামে দান-সদকার সওয়াব অপরিসীম ৬ ঘণ্টা নয়, ৪ ঘণ্টা বন্ধ থাকবে সিএনজি ফিলিং স্টেশন করোনায় আক্রান্ত হয়ে আইসোলেশনে মিরাজ জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে শুক্রবার ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী বিমানবন্দরে আরটিপিসিআর ল্যাব বসানোর অনুমোদন ৭ প্রতিষ্ঠানকে
অলিম্পিক মানে রেকর্ড ভাঙাগড়া

অলিম্পিক মানে রেকর্ড ভাঙাগড়া

http://lokaloy24.com/
http://lokaloy24.com/

লোকালয় ডেস্ক:

অলিম্পিকের নতুন আসর মানেই পুরনো রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়া। এবারের টোকিও অলিম্পিকেও বেশ কয়েকটি রেকর্ড ভাঙা হয়ে গেছে। এখন পর্যন্ত আরচারিতে দক্ষিণ কোরিয়ার নারী আরচার আন সান। তিনি টোকিওতে কোয়ালিফাইয়ার রাউন্ডে ৭২০ পয়েন্টের মধ্যে ৬৮০ পয়েন্ট তুলে নেন। এর মাধ্যমে ২৫ বছরের রেকর্ড ভেঙে দেন তিনি। তাছাড়া মিশ্র ইভেন্টে কিম দি-দিউককে নিয়ে রেকর্ড গড়েন তিনি।

সাঁতারে টোকিও অলিম্পিকে ইতোমধ্যে অনেকগুলো রেকর্ড ভাঙা হয়ে গেছে। এবারই নতুন করে ২৩টি রেকর্ড হয়ে গেছে। অস্ট্রেলিয়ার সাঁতারু আরিয়ানে টিটমাস ২০০ মিটার ফ্রি স্টাইলে নতুন রেকর্ড গড়েছেন। আরেক অজি নারী সাঁতারু ম্যাকেউন কাইলি ১০০ মিটার ব্যাকস্ট্রোকে করেছেন নতুন রেকর্ড।

শুটিংয়ে ছেলেদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে নতুন রেকর্ড গড়েছেন আমেরিকার উইলিয়াম শেন। অন্যদিকে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে নতুন রেকর্ড গড়েছেন চীনের কুইয়ান ইয়াং।

ভারোত্তোলনে মেয়েদের ৪৯ কেজি স্ন্যাচ ইভেন্টে নতুন রেকর্ড গড়েছেন চীনের হো জিহুই। মেয়েদের ৪৯ কেজি ক্লিন এন্ড জার্ক ইভেন্টে নতুন রেকর্ড গড়েছেন চীনেরই জিহুই হও।

এদিকে বৃহস্পতিবার টোকিও অলিম্পিকে ৮টি ইভেন্টে পদকের জন্য লড়াই হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৫টি স্বর্ণ জিতে শীর্ষে ছিল জাপান। ১৪টি স্বর্ণপদক জিতে চীন ছিল দ্বিতীয় স্থানে। আর ১৩টি স্বর্ণপদক জিতে তৃতীয় স্থানে আমেরিকা।

অলিম্পিকের অন্যতম আকর্ষণ মেয়েদের জিমনাস্টিকের নারী আরটিসটিক একক অল-রাউন্ড ইভেন্টে ৫৭.৪৩৩ পয়েন্ট পেয়ে স্বর্ণপদক জেতেন আমেরিকার সুনিসা লি। রৌপ্যপদক জেতেন ব্রাজিলের রেবেকা আন্দ্রাদে। আর ব্রোঞ্জ জেতেন রাশিয়ান অলিম্পিক কমিটির মেলিনকোভা।

বৃহস্পতিবার অলিম্পিকের ষষ্ঠ দিন বেশিরভাগ ইভেন্টে হয়েছে নতুন রেকর্ড। সাঁতার, শুটিংয়ে হয়েছে নতুন বিশ্বরেকর্ড। তাছাড়া হয়েছে অলিম্পিকের নতুন রেকর্ড। বিশেষ করে সাঁতারে গতকাল হয়েছে রেকর্ডের ছড়াছড়ি।

বৃহস্পতিবার সাঁতারে মেয়েদের দলগত ৮০০ মিটার ফ্রি স্টাইল রিলেতে চীন স্বর্ণপদক জয় করে। আর দেশটির চার সাঁতারু জুনজুয়ান ইয়াং, মুহান ট্যাং, ইউফেই ঝ্যাং ও বিংজিয়ে লি ৭ মিনিট ৪০.৩৩ সেকেন্ড সময় নিয়ে গড়েছেন বিশ্ব রেকর্ড। এ ইভেন্টে এটি চীনের প্রথম স্বর্ণপদক। ৭ মিনিট ৪০.৭৩ সেকেন্ড সময় নিয়ে আমেরিকা পেয়েছে রৌপ্য। এটি আমেরিকার নিজস্ব রেকর্ড। আর ব্রোঞ্জ পেয়েছে অস্ট্রেলিয়া। অজি সাঁতারুরা ৭ মিনিট ৪১.২৯ সেকেন্ড সময় নেয়।

সাঁতারে মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইতেও স্বর্ণ জিতেছে চীন। দেশটিকে এই ইভেন্টে সেরা বানান ইউফেই ঝ্যাং। অলিম্পিক রেকর্ড গড়ে মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইতে সোনা জিতেছেন তিনি। ইউফেই সময় নিয়েছেন ২ মিনিট ০৩.৮৬ সেকেন্ড। ২৩ বছর বয়সি এই সাঁতারু শুরু থেকেই এগিয়ে ছিলেন। রৌপ্য ও ব্রোঞ্জ দুটোই জয় করেছেন আমেরিকার সাঁতারুরা। দেশটির রেগান স্মিথ জেতেন রৌপ্য। অন্য আমেরিকান হ্যালি ফ্লিকিঙ্গার পান ব্রোঞ্জ।

অন্যদিকে ছেলেদের ১০০ মিটার ফ্রি স্টাইলে হয়েছে অলিম্পিক রেকর্ড। যুক্তরাষ্ট্রের ২৪ বছর বয়সি সাঁতারু ক্যালেব ড্রেসেল সোনা জিতেছেন ৪৭.০২ সেকেন্ড সময় নিয়ে। অলিম্পিকে এটি তার ব্যক্তিগত প্রথম সোনার পদক। এর আগে তিনি তিনটি সোনা জিতলেও সেগুলো ছিল দলগত ইভেন্টে। অস্ট্রেলিয়ার কাইল ক্যালমার্স ০.০৬ সেকেন্ড পেছনে থেকে পেয়েছেন রুপা। রাশিয়ান অলিম্পিক এসোসিয়েশনের ক্লিমেন্ত কোলেসনিকভ পেয়েছেন ব্রোঞ্জ। ছেলেদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ার আইজ্যাক স্টাবলেটি-কুক। তিনি সময় নিয়েছেন ২ মিনিট ০৬.৩৮ সেকেন্ড। নেদারল্যান্ডসের আর্নো কামিঙ্গা ০.৬৩ সেকেন্ড পিছিয়ে থেকে হয়েছেন দ্বিতীয়। এ ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন ফিনল্যান্ডের ম্যাটি ম্যাটসন।

ছেলেদের ৮০০ মিটার ফ্রি স্টাইলে স্বর্ণ জিতেছেন যুক্তরাষ্ট্রের রবার্ট ফিঙ্ক। তার সময় লেগেছে ৭ মিনিট ৪১.৮৭ সেকেন্ড। পরের তিনজনও এক সেকেন্ডের কম সময় নিয়ে সাঁতার শেষ করেন। ইতালির জর্জিও পালত্রিনিয়েরি পেয়েছেন রুপা। ব্রোঞ্জ জিতেছেন ইউক্রেনের মিখাইলো রোমানচুক।

রোয়িংয়ে বৃহস্পতিবার মেয়েদের লাইটওয়েট ডাবল স্কালসে হয়েছে তীব্র প্রতিদ্বন্দ্বিতা। মাত্র আধা সেকেন্ডের ব্যবধানে প্রতিযোগিতা শেষ করে চারটি দল। ৬ মিনিট ৪৭.৫৪ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জিতেছেন ইতালির ফেদেরিকা চেসারিনি ও ভ্যালেন্তিনা রোদিনি। রুপা পেয়েছে ফ্রান্স। ব্রোঞ্জ পায় নেদারল্যান্ডস।

অন্যদিকে রোয়িংয়ে ছেলেদের লাইটওয়েট ডাবল স্কালসে স্বর্ণ পেয়েছে আয়ারল্যান্ড। ৬ মিনিট ০৬.৪৩ সেকেন্ড সময় নিয়ে তারা হারিয়েছে জার্মানিকে। জার্মানি লক্ষ্যে পৌঁছায় ৬ মিনিট ০৭.২৯ সেকেন্ডে। ১০০০ মিটার পর্যন্ত এগিয়ে ছিল জার্মানরা। অনেকটা পিছিয়ে থেকে ইতালি জিতেছে ব্রোঞ্জ। রোয়িংয়ে মেয়েদের দ্বৈতে স্বর্ণপদক পেয়েছে নিউজিল্যান্ড। তাদের দুই ক্রীড়াবিদ গ্রেস প্রেডারগাস্ট ও কেরি গাওলার সময় নিয়েছেন ৬ মিনিট ৫০.১৯ সেকেন্ড। রৌপ্যপদক পেয়েছে রাশিয়ান অলিম্পিক এসোসিয়েশনর। আর ব্রোঞ্জ জিতেছে কানাডা।

ছেলেদের দ্বৈত প্রতিযোগিতায় স্বর্ণ জিতেছে ক্রোয়েশিয়া। দুই সহোদর মার্তিন সিনকোভিচ ও ভ্যালেন্ত সিনকোভিচ ক্রোয়েশিয়াকে এ স্বর্ণ এনে দেন। রৌপ্যপদক জয় করেছে রোমানিয়া। আর ডেনমার্ক পেয়েছে ব্রোঞ্জ।

অন্যদিকে শুটিংয়ে স্বর্ণ পেয়েছেন স্লোভাকিয়া রেহাক স্তেফেচকোভা। গতকাল ৫০টি শটের ৪৩টিতেই লক্ষ্যভেদ করেছেন তিনি, যা শুটিংয়ের নতুন এই সংস্করণের ফাইনালে অলিম্পিক রেকর্ড। যুক্তরাষ্ট্রের কাইলি ব্রাউনিং ৪২টি লক্ষ্যভেদ করে পেয়েছেন রৌপ্যপদক। ২৯টি লক্ষ্যভেদ করে ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়েছেন সানম মারিনোর আলেসান্দ্রা পেরিল্লি। অলিম্পিকে এটিই দেশটির প্রথম পদক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com