অপরাধী না হয়েও জাহালমের কারাভোগ দুঃখজনক: তথ্যমন্ত্রী

অপরাধী না হয়েও জাহালমের কারাভোগ দুঃখজনক: তথ্যমন্ত্রী

অপরাধী না হয়েও জাহালমের কারাভোগ দুঃখজনক: তথ্যমন্ত্রী
অপরাধী না হয়েও জাহালমের কারাভোগ দুঃখজনক: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অপরাধী না হয়েও জাহালমের তিন বছর কারাগারে থাকা দুঃখজনক ও অনভিপ্রেত।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে নাট্যকারদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের সঙ্গে এক মতবিনিময় সভার আগে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দুদক একটি স্বাধীন প্রতিষ্ঠান। আমরা আশা করি, জাহালমের এই কারাভোগের পেছনে যারা দায়ী, তদন্তের মাধ্যমে তাদের চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আওয়ামী লীগের প্রচার সম্পাদক থাকায় তথ্য মন্ত্রণালয়ের কার্যক্রমের সঙ্গে পরিচিত ছিলেন জানিয়ে তিনি বলেন, বিদেশ থেকে বিজ্ঞাপন তৈরি করে দেশে চালানো হচ্ছে। এতে দেশীয় নির্মাতা ও কলাকৌশলীরা সুযোগ হারাচ্ছেন। এ ছাড়া বিদেশি চ্যানেলে অন্য কোনো দেশে বিজ্ঞাপন চালাতে হলে উচ্চ দরে কর পরিশোধ করতে হয়। এ আইনটি ২০০৬ সালে আমাদের দেশে প্রণয়ন করা হলেও সেভাবে মানা হচ্ছে না। আগামীতে আইনটি যাতে যথাযথভাবে মানা হয় সেই বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর হাত ধরেই প্রাইভেট টিভি চ্যানেল হয়েছে। আমাদের দেশে ব্যাপক ইলেক্ট্রনিক মিডিয়ার বিকাশ ঘটেছে। পাশাপাশি নাটক নির্মাণেও বেশ উন্নতি হয়েছে। আমাদের দেশের নাট্য নির্মাতা অত্যন্ত মানসম্পন্ন। একসময় পাশ্ববর্তী দেশের মানুষ বাংলাদেশের নাটক দেখার জন্য বসে থাকত।

মন্ত্রী বলেন, অনেকগুলো চ্যানেল হওয়ায় দর্শকদের অসুবিধা যেমন রয়েছে, তেমনি সুবিধাও রয়েছে। দেশের নাটকগুলোর মান আরো উন্নত করার জন্য কাজ করতে হবে।

হাছান মাহমুদ বলেন, বিদেশি চ্যানেল অন্য দেশের বিজ্ঞাপন চালাতে তাদের সে দেশের অনুমতি নিতে হয় অথবা ট্যাক্স দিতে হয়। আমাদের দেশের ২০১৬ সালেও এ সংক্রান্ত আইন করা হয়েছে। সেটি অনেকেই অনুসরণ করেন না। ইতিমধ্যে এ আইন ব্যবহারে সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশি চ্যানেলগুলোকে প্রাধান্য দিয়ে প্রথম দিকে সিরিয়াল অনুযায়ী সাজানোর বিষয়ে যে সিদ্ধান্ত হয়েছিল, সেটি সঠিক সিদ্ধান্ত ছিল। সেটি সরকারের সিদ্ধান্ত। সেটি আমরা অনুসরণ করব।

অভিজ্ঞ নাট্য ব্যক্তিত্ব হাসান ইমামের নেতৃত্বে ডিরেক্টরস গিল্ডের একটি প্রতিনিধি দল মন্ত্রীর সঙ্গে মতবিনিময় করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com