লোকালয় ২৪

৩ হাজার কারাবন্দীকে মুক্তি দিচ্ছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট

৩ হাজার কারাবন্দীকে মুক্তি দিচ্ছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্কঃ জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া দেশটির তিন হাজার কয়েদীকে ক্ষমা করে দিয়েছেন। দেশটির আইনব্যবস্থার সুবিধার্থে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়।

২১ মার্চ, বুধবার রাজধানী হারারেতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জিম্বাবুয়ের কারাগার এবং রিজার্ভাল সার্ভিসেস (জেডপিসিএস) ঘোষণা দেয় যে, যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি প্রাপ্ত ব্যক্তি এবং ১৮ বছরের কম বয়সী ছাড়া সব নারী বন্দীর ক্ষেত্রে এই ক্ষমা কার্যকর হবে। খবর আলজাজিরা।

এছাড়াও স্থানীয় এক সংবাদ মাধ্যম জানাচ্ছে, ৩৬ মাসের কম সময়ের বন্দীদের মাঝে যারা এক-চতুর্থাংশ সময় কারাদণ্ড ভোগ করে ফেলেছেন এবং যারা শারীরিকভাবে গুরুত্বর অসুস্থ তাদেরকেও কারামুক্তি দেওয়া হবে।

বর্তমানে জিম্বাবুয়ের কারাগারে বন্দী আছে ২০ হাজারের অধিক মানুষ। যেখানে কারাগারের ধারণ ক্ষমতা রয়েছে মাত্র ১৭ হাজার!

স্থানীয় এক সংবাদ মাধ্যমের বরাত দিয়ে কারাগারের ডেপুটি কমিশনার-জেনারেল আলফোর্ড মাশংগু দুবে বলেন, ‘আমাদের কারাগার পরিষ্কার করার জন্য এটা অনেক দীর্ঘমেয়াদী একটি প্রক্রিয়া। তবে এই প্রক্রিয়াটি ক্ষমাপ্রদর্শন ও এর মাধ্যমে নতুন সংস্কারের প্রতিফলনের চিত্রও উঠে আসবে। বাদবাকি ব্যাপার সমাজের হাতে থাকে। বন্দীদের মুক্তির ফলে তারা যেন নিজ নিজ সম্প্রদায়ের মধ্যে নিরাপদে থাকতে পারে।’

ইতোপূর্বে ২০১৬ সালের মে মাসে, জিম্বাবুয়ের কারাগারে স্থানসঙ্কুলানের জন্য দুই হাজার বন্দীকে মুক্তি দেওয়া হয়েছিল।