২ নভেম্বর শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা

২ নভেম্বর শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা

২ নভেম্বর শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা
২ নভেম্বর শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা

আগামী ২ নভেম্বর শনিবার থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এ বছর মোট পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এর মধ্যে পরীক্ষার্থী মোট ছাত্রের চেয়ে এবার ছাত্রীর সংখ্যা প্রায় দুই লাখ বেশি।

মঙ্গলবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জেএসসি ও জেডিসি পরীক্ষা উপলক্ষে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব তথ্য জানান।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক প্রমুখ।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, আগামী বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা থেকে জিপিএ ৫-এর পরিবর্তে জিপিএ ৪-এ ফল প্রকাশের ব্যাপারে মন্ত্রণালয় কাজ করছে। তবে চলতি বছর থেকে জিপিএ ৪ গ্রেডিং কার্যকর হচ্ছে না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি বছর মোট কেন্দ্রের সংখ্যা দুই হাজার ৯৮২। মোট ২৯ হাজার ২৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নিচ্ছে। এ বছর বিদেশে মোট ৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলো হলো—জেদ্দা, রিয়াদ, মদিনা, ত্রিপোলি, দোহা, সাহাম, বাহরাইন, আবুধাবি ও দুবাই। বিদেশের কেন্দ্রগুলোতে মোট পরীক্ষার্থী ৪৫৪ জন।

জেএসসি পরীক্ষা শেষ হবে আগামী ১১ নভেম্বর এবং জেডিসি পরীক্ষা শেষ হবে আগামী ১৩ নভেম্বর। এই পরীক্ষা উপলক্ষে গত ২৫ অক্টোবর থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা এরই মধ্যে দেওয়া হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com