লোকালয় ২৪

২১ এবং ৭১ এর চেতনায় বাংলাদেশ গড়তে কাজ করছে সরকার

লোকালয় ডেস্ক: হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট মোঃ আবু জাহির বলেছেন, বিশ্বস্বীকৃত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং একুশে ফেব্র“য়ারির মর্যাদা প্রাপ্তির মধ্য দিয়ে শহীদদের আত্মবলিদান সার্থক হয়েছে। একুশ এবং একাত্তর একই চেতনার ওপর প্রতিষ্ঠিত। বর্তমান সরকার ২১ এবং ৭১ এর চেতনায় অসাম্প্রদায়িক চেতনায় আধুনিক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এই আধুনিকায়ন হবে নিজের ভাষা এবং সংস্কৃতিকে সমৃদ্ধির মাধ্যমে। বাংলা ভাষা যাতে ভবিষ্যতে কোনো ভাষার আগ্রাসণের শিকার না হয় তার জন্য সরকার নিরন্তর গবেষনা ও আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করতে কাজ করে যাচ্ছে।

গতকাল বুধবার সন্ধ্যায় হবিগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধের নেতৃত্ব দানকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে লক্ষ্যে আজীবন সংগ্রাম করেছিলেন সেই সংগ্রাম সফল হতে চলেছে। অচিরেই দেশ মধ্যম আয়ের দেশে রূপ নিচ্ছে। যদি দেশ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হয় তাহলে বাংলা ভাষাও বিশ্ব দরবারে নিজের অবস্থান গড়ে নিতে সক্ষম হবে। সরকার জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসাবে বাংলা ভাষাকে ব্যবহারের ব্যবস্থা নেওয়ার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই প্রচেষ্টার পেছনেও দরকার অর্থনৈতিক সমৃদ্ধি। বিএনপি-জামায়াত দুর্নীতি করেও যাতে বিচার না হয় সেই ধরণের রাষ্ট্র ব্যবস্থা কায়েম করতে চায়। কিন্তু আওয়ামী লীগ চায় আইনের চোখে সকলই সমান এবং সাম্যের রাষ্ট্র প্রতিষ্ঠা করতে।

জেলা প্রশাসক মনীষ চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল মজিদ খান এমপি, হবিগঞ্জের পুলিশ সুপার বিধান ত্রিপুরা, হবিগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মোঃ সফিউল আলম ও সাবেক পিপি এডভোকেট এম আকবর হোসেইন জিতু।
এছাড়াও বক্তব্য রাখেন সাবেক ছাত্রলীগ নেতা জয়নাল আবেদীন রাসেল, জেলা ছাত্রলীগের সভাপতি সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক মহিবুর রহমান মাহী।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হবিগঞ্জ কোর্ট মসজিদের মোয়াজ্জিন কারী মোঃ মঈনুল ইসলাম ও গীতা পাঠ করেন জেলা প্রশাসক কার্যালয়ের উচ্চমান সহকারী চন্দ্র কিশোর ভৌমিক।

এছাড়াও জেলা প্রশাসন, পুলিশ প্রশানের কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবন্দ এবং নানা শ্রেণি-পেশার লোকজন এতে উপস্থিত ছিলেন। পরে রাত ৯টায় স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।