লোকালয় ২৪

২১ আগস্ট গ্রেনেড মামলায় সাবেক দুই ডিসি কারাগারে

২১ আগস্ট গ্রেনেড

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় পলাতক দণ্ডিত সবেক দু্ই ডিসিকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

সোমবার (২৮ জানুয়ারি) ঢাকার ১ নম্বর দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন।

আদালত জামিনের আবেদন নামঞ্জুর করে সাবেক ডিসি (পূর্ব) ওবায়দুর রহমান ও  সাইদ হাসানকে (দক্ষিণখান) কারাগারে পাঠানোর এ আদেশ দেন।

গত বছরের ১০ অক্টোবর মামলাটির রায়ে এ দুই আসামি পলাতক অবস্থায় দণ্ডবিধির ২১২ ধারায় মুত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড অভিযুক্ত আসামিদের প্রশ্রয় দেওয়া এবং ২১৭ ধারায় অপরাধীদের শাস্তি থেকে বাঁচানোর চেষ্টার অভিযোগে ও ২০১ ধারায় অপরাধীকে বাঁচানোর জন্য সাক্ষ্য-প্রমাণ অদৃশ্য করার অভিযোগে প্রত্যেক ধারায় ২ বছর করে কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

কারাদণ্ডের পাশাপাশি তাদের প্রত্যেক ধারায় ৫০ হাজার টাকা করে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা এবং জরিমানা অনাদায়ে প্রত্যেক ধারায় ৬ মাস করে কারাদণ্ড দেন ট্রাইব্যুনাল। রায়ে প্রত্যেক ধারার সাজা একযোগে চলবে বলে উল্লেখ করা হয়।

মামলা দু’টির রায়ে অন্য আসামিদের মধ্যে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ আসামির মৃত্যুদণ্ড এবং লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ আসামির যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।