লোকালয় ২৪

হয়তো শেষবারের মতো সুযোগ পাচ্ছেন তিন ভারতীয় ক্রিকেটার

খেলাধুলা ডেস্ক: ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজের শুরু থেকেই ধুঁকছেন ভারতের ব্যাটসম্যানরা। সেখানে ব্যতিক্রম শুধু বিরাট কোহলি। এজবাস্টনে প্রথম টেস্টে ইংলিশদের সঙ্গে একাই লড়াই করেছিলেন ভারতের অধিনায়ক। লর্ডস টেস্টে তো স্বাগতিকদের সামনে দাঁড়াতেই পারেনি ভারত।

এ ম্যাচে ইংলিশ সুইংয়ের কাছে নাকাল হয়েছেন দলের সবাই। তাতে ভারত শিবিরে বড় পরিবর্তন অবধারিত হয়ে পড়েছে। তবে দলে থাকা কয়েকজন ব্যাটসম্যান নিজেকে প্রমাণ করার শেষ একটা সুযোগ পেতে পারেন। এমন তিনজনের বিষয়ে সংক্ষেপে তুলে ধরা হলো:

মুরালি বিজয়: ইংল্যান্ড সফরে দুই টেস্টই দুঃস্বপ্ন উপহার দিয়েছে মুরালি বিজয়কে। বার্মিংহামে প্রথম টেস্টে দুই ইনিংস মিলিয়ে ২৬ রান করেছেন ভারতীয় এই ওপেনার। দ্বিতীয় টেস্টে তো একবারও রানের খাতা খুলতে পারেননি মুরালি। তাতে করে তার নিজের পজিশনটা নড়বড়ে হয়ে উঠেছে।

অথচ একটা সময় ভারতের ব্যাটিং স্তম্ভ হয়ে উঠেছিলেন তিনি। কিন্তু ২০১৪ সালের পর থেকেই নিজেকে হারিয়ে খুঁজছেন এই ওপেনার। ৫৯ টেস্টে ১২টি সেঞ্চুরি ও ১৫টি হাফসেঞ্চুরি করা বিজয় হয়তো আগামীকাল থেকে শুরু হওয়া তৃতীয় টেস্টে শেষ সুযোগটা পাবেন।

দিনেশ কার্তিক: কোথায় যেন হারিয়ে গিয়েছিলেন দিনেশ কার্তিক। নিদাহাস ট্রফির ফাইনালে অবিশ্বাস্য ব্যাটিংয়ে ভারতকে জিতিয়ে ফের দৃশ্যপটে চলে আসেন এই উইকেটরক্ষক। মহেন্দ্র সিং ধোনির বিকল্প হিসেবে দলে ফিরলেও সাদা পোশাকে নিজেকে মেলে ধরতে পারছেন না কার্তিক।

চলমান ইংল্যান্ড সফরে তো উইকেটের সামনে দাঁড়াতেই পারেননি তিনি। দুই ইনিংসে আউট হয়েছেন কোনো রান না করেই। এক ইনিংসে করেছেন মাত্র এক রান। দুই টেস্টে তার সর্বোচ্চ ইনিংস যেটা, সেটাও মাত্র ২০ রানের। কার্তিক যে খাদের চূড়ান্ত কিনারায় এসে দাঁড়িয়েছেন সেটা বলে দিচ্ছে চার ইনিংসে তার ২১ রানের পরিসংখ্যানই। দলে টিকে থাকতে তাই তৃতীয় টেস্টে দারুণ কিছু করতে হবে তাকে।

আজিঙ্কা রাহানে: ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে ভারতের আরেক ব্যর্থ সৈনিক আজিঙ্কা রাহানে। ক্যারিয়ারজুড়ে রানের বন্যা বয়ে দেওয়া এই ব্যাটসম্যান ইংল্যান্ড সিরিজে ‘সুপারফ্লপ’। ইংলিশদের বিপক্ষে চারবার ব্যাট করতে এসে একটি হাফসেঞ্চুরি করতে পারেননি তিনি।

দুই টেস্টের চার ইনিংসের তিনটিতেই রাহানে আউট হয়েছেন উইকেটে থিতু হয়ে। অবাক করার বিষয় হচ্ছে- চার ইনিংস মিলিয়ে ৫০ রান করতে পারেননি রাহানের মতো ব্যাটসম্যান। ইংল্যান্ড সফরে তার নামের পাশে যোগ হয়েছে মাত্র ৪৮ রান। সহ-অধিনায়কের ব্যাটে এমন রানখরা মোটেও কাম্য নয়।

সিরিজ বাঁচাতে তাই অধিনায়ক কোহলির সঙ্গে রাহানেরও জ্বলে ওঠাটা খুব জরুরি হয়ে পড়েছে। কিন্তু ব্যর্থ হলেই বিপদ। হারাতে পারেন সহ-অধিনায়কত্ব, এমনকি একাদশ থেকেও ছিটকে যেতে পারেন রাহানে। আগামীকাল থেকে শুরু হওয়া টেস্টটা তাই ভারতের সহ-অধিনায়কের জন্যও শেষ সুয়োগ হয়ে উঠতে পারে।