লোকালয় ২৪

হুইল চেয়ারে করে আদালতে খালেদা জিয়া

হুইল চেয়ারে করে আদালতে খালেদা জিয়া

ঢাকা- বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নাইকো দুর্নীতি মামলায় হাজিরা দিতে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ আদালতে উপস্থিত হয়েছেন।

সোমবার (২১ জানুয়ারি) বেলা ১২ টা ২৫ মিনিটে হুইল চেয়ারে বসে আদালতে উপস্থিত হন। তার সঙ্গে চারজন নারী কারারক্ষী ও কয়েকজন পুরুষ কারারক্ষী ছিলেন। পরে খালেদা জিয়ার উপস্থিতিতে আদালত বিচারিক কার্যক্রম শুরু করে।

১৩ জানুয়ারি ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক এ দিন ধার্য করেছিলেন। ওই দিন মামলাটির অভিযোগ গঠন শুনানির দিন ধার্য ছিল। সেই সঙ্গে খালেদা জিয়াসহ সব আসামিকে আদালতে হাজিরের নির্দেশ দেয়া হয়।

১৩ ডিসেম্বর এ মামলার অন্যতম আসামি বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের আংশিক অভিযোগ গঠন শুনানি হয়। ওই দিন তার (মওদুদ) পক্ষে শুনানি শেষ না হওয়ায় বিচারক ২১ জানুয়ারি দিন ধার্য করেন।

নাইকো দুর্নীতি মামলা সূত্রে জানা যায়, কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি করেন।