লোকালয় ২৪

হিলি বন্দর দিয়ে টানা চারদিন আমদানি-রফতানি বন্ধ থাকবে

হিলি বন্দর দিয়ে টানা চারদিন আমদানি-রফতানি বন্ধ থাকবে

লোকালয় ডেস্কঃ আসন্ন জাতীয় সংসদ নির্বাচন, ব্যাংক ক্লোজিং ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে আগামীকাল শুক্রবার (২৮ ডিসেম্বর) থেকে টানা চারদিন দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রফতানি বানিজ্যসহ বন্দরের সব ধরনের কার্যক্রম বন্ধ থাকবে। তবে এসময় ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পাসপোর্টে দুদেশের মাঝে যাত্রী পারাপার কার্যক্রম চালু থাকবে। বন্দরের আমদানি রফতানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান এ তথ্য জানিয়েছেন।

মোস্তাফিজুর রহমান জানান, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন, ব্যাংক ক্লোজিং, সাপ্তাহিক ও সাধারণ ছুটি এবং বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ২৯ তারিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত সরকারি কোষাগারে সব ধরনের শুল্ক করাদি ও লেনদেন বন্ধ থাকবে। এ কারণে হিলি স্থলবন্দর হতে আমদানি করা পণ্য খালাস ও তা ছাড়করণ হবে না। ফলে শুক্রবারের সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা চারদিন বন্দর দিয়ে দুদেশের মাঝে পণ্য আমদানি-রফতানি কার্যক্রম পুরোপুরি বন্ধ থাকবে। একটি চিঠির মাধ্যমে বিষয়টি ভারতের হিলি এক্সপোটার্স অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট আ্যসোসিয়েশন, আমদানি রফতানিকারকসহ বন্দর সংশ্লিষ্ট সব কতৃপক্ষকে জানানো হয়েছে। আগামী ১ জানুয়ারি থেকে বন্দর দিয়ে দুদেশের মাঝে পুনরায় পণ্য আমদানি-রফতানি কার্যক্রম শুরু হবে বলেও ওই চিঠিতে জানানো হয়।

হিলি স্থলবন্দরের সহকারী ব্যবস্থাপক অশিত কুমার স্যানাল জানান, বন্দরের আমদানিকারকদের সিদ্ধান্ত মোতাবেক টানা চারদিন বন্দর দিয়ে আমদানি রফতানি বন্ধ থাকবে। এ কারণে সে সময় বন্দরের ভেতরের সব কার্যক্রম পুরোপুরি বন্ধ থাকবে। তবে শনিবার বন্দরের ভেতরে আটকে থাকা পণ্য খালাসের জন্য আধাবেলা কার্যক্রম চালু থাকবে। মঙ্গলবার থেকে বন্দরের ভেতরের সব কার্যক্রম শুরু হবে।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি আব্দুস সবুর জানান, চারদিন বন্দরের কার্যক্রম বন্ধ থাকলেও এ সময় হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পাসপোর্টে দুদেশের মাঝে যাত্রী পারাপার কার্যক্রম অন্যান্য দিনের মতোই স্বাভাবিক থাকবে।