লোকালয় ২৪

হার্টের সমস্যা থেকে বাঁচতে খেতে হবে এসব খাবার

হার্টের সমস্যা থেকে বাঁচতে খেতে হবে এসব খাবার

লাইফস্টাইল ডেস্ক- আমাদের খাবার পাতেও আসলে অনেক রোগের সমাধান লুকিয়ে থাকে। হার্টের সমস্যা রুখতে তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলা ছাড়াও পাতে রাখুন এ সব খাবার।

খেজুর: এতে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট ও পলিফেনল আছে। রক্তে কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা নিয়ন্ত্রণ করতে বিশেষ সাহায্য করে এটি। তাই ডায়াবিটিসের সমস্যা না থাকলে ও অন্য কোনও অসুখের কারণে নিষেধ না থাকলে প্রতি দিন কয়েকটা খেজুর খেতেই পারেন।

ব্রকোলি: ভিটামিন কে-র পর্যাপ্ত জোগান পেতে গেলে এই সব্জি পাতে রাখুন। ধমনীর স্বাস্থ্য রক্ষা করতে ও রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমাতে তাই বিশেষ ভূমিকা পালন করে এই সব্জি।

গ্রিন টি: সকাল-বিকেল অন্তত ২ কাপ গ্রিন টি। মেটাবলিজম বাড়ানোর জন্য খুবই কার্যকর এই দাওয়াই। মেটাবলিজম বাড়ানোর সঙ্গে সঙ্গে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে গ্রিন টি।

লেবু: লেবুর রস রক্তচাপকে নিয়ন্ত্রণ করে ও কোলেস্টেরলের মাত্রাকে ধরে রাখতে সাহায্য করে।এতে রয়েছে পটাশিয়াম যা শরীরে থাকা লবণকে সমতা প্রদান করে। নিয়মিত লেবুর রস খেলে হার্ট ভাল থাকবে।

বার্লি: বার্লিতে রয়েছে এক বিশেষ ধরনের ফাইবার যার নাম বিটা গ্লুটেন। এটা রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। ফলে হার্ট ভালো থাকে।

আখরোট: প্রতি সপ্তাহে কিছুটা পরিমাণে আখরোট খেলে হৃদরোগ হওয়ার সম্ভাবনা কমে যায়। এতে থাকা ফ্যাট বাজে কোলেস্টেরলকে শরীর থেকে বের করে দেয়। এছাড়া এতে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড হার্ট ভালো রাখতে সাহায্য করে।