সংবাদ শিরোনাম :
হারিয়ে যাচ্ছে শায়েস্তাগঞ্জের ’মৃৎ শিল্প’

হারিয়ে যাচ্ছে শায়েস্তাগঞ্জের ’মৃৎ শিল্প’

হারিয়ে যাচ্ছে শায়েস্তাগঞ্জের ’মৃৎ শিল্প’
হারিয়ে যাচ্ছে শায়েস্তাগঞ্জের ’মৃৎ শিল্প’

হবিগঞ্জ প্রতিনিধি: একসময় দেশের গন্ডি পেরিয়ে বিদেশের মাটিতেও সুনাম অর্জন করা মৃৎ শিল্প আজ কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে। সরকার এবং স্থানীয় প্রশাসনের সু নজর না দিলে হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জে অবস্থিত সুতাং কুমার পাড়ায় মাটির তৈরি জিনিসপত্র হয়তো অচিরেই হারিয়ে যাবে। কারণ আধুনিকতায় ছোয়ায় কদর কমে গেছে মাটির তৈরি জিনিসের বলে মত প্রকাশ করেছেন স্থানীয় সচেতন মহল।

এ মহলের ধারণা এ শিল্পটি অচিরেই সমাজ থেকে হারিয়ে যেতে পারে। এ জন্য শিল্প রক্ষা করতে গেলে এখনি সরকারী সাহায্য সহযোগীতা প্রয়োজন। শায়েস্তাগঞ্জের নুরপুর ইউনিয়নের সুতাং বাজারের পাশে আজ থেকে ২/৩শ বছর পূর্বে গড়ে উঠে কুমার পাড়া। এ পাড়ার লোকজন পূর্ব থেকে মাটি দিয়ে কলস, পাতিল, মটকা, ব্যাঙ্ক, পুতুলসহ বিভিন্ন ধরণের জিনিস তৈরি করে বিক্রি করে আসছে। ডিজিটাল বাংলাদেশের যুগে এসব মাটির তৈরি জিনিসের মূল্য হ্রাস পেয়েছে। তারপরও বাপদাদার পেশায় অনেকেই নিয়োজিত থেকে জিনিস তৈরি করে শায়েস্তাগঞ্জ দাউদনগর বাজার, পুরান বাজার, সুতাং বাজার, শাহজীবাজারসহ জেলার বিভিন্ন স্থানে বিক্রি করে যাচ্ছে।

আধুনিক যুগে মাটির জিনিসের প্রতি এখন নজর নেই বললেই চলে। প্লাষ্টিক, সিরামিক ও লোহার তৈরি জিনিস ক্রয় করতে ব্যস্ত। কুমার পরিবারের কয়েকজন লোকের সাথে আলাপকালে তারা জানায় আধুনিকতায় তাদের তৈরি জিনিস এখন তেমন একটা বিক্রি হচ্ছে না। তারপরও তারা পুরাতন পেশাকে জীবিত করে রেখে সৎপথে জীবিকা নির্বাহ করে যাচ্ছে। এ শিল্পের দূর্দিন দেখা দেওয়ায় মৃৎ শিল্পীরা হতাশ হয়ে পড়েছেন।

শায়েস্তাগঞ্জের সুতাং ছাড়াও জেলার বিভিন্ন স্থানে কুমার পাড়া রয়েছে। তারাও বাপ দাদার পুরাতন পেশায় কাজ করে জীবিকা নির্বাহ করে যাচ্ছেন। মৃৎ শিল্পীরা জানান সরকার তাদের দিকে তেমন কোন নজর দিচ্ছেন না। তারা আরো জানান জিনিস তৈরি করতে এটেল মাটি প্রয়োজন হয়। এ মাটির সংকট দেখা দিয়েছে। মাটি ক্রয় করে নিয়ে আসতে প্রচুর টাকার প্রয়োজন। যে টাকায় মাটি ক্রয় করা হচ্ছে, সেই তুলনায় তৈরি জিনিসগুলো বিক্রি করে লাভবান তেমন একটা হচ্ছেন না কুমার পাড়ার লোকেরা।

সরেজমিনে ‍দেখাযায়, শায়েস্তাগঞ্জ দাউদনগর বাজারে মাটির তৈরি নিত্য প্রয়োজনীয় বিভিন্ন জিনিসপত্র নিয়ে বসে আছেন নিপেন্দ্র নামের একজন মৃৎ শিল্পী। কিন্তু ক্রেতার দেখা নেই! নিপেন্দ্র বলেন, এখন শুধুমাত্র পহেলা বৈশাখেই আমাদের খোজে সাহেব-বাবুরা, বৈশাখ পেরুলেই আর কেউ খোজ রাখেন না। তিনি বলেন এভাবে চললে ভবিষ্যতে এ পেশায় কেউ থাকবে না।

শায়েস্তাগঞ্জ উপজেলার সাবেক চেয়ারম্যান প্রবীন সৈয়দ গাজীউর রহমান ‍সময়ের কণ্ঠস্বরকে বলেন, আগের যুগের মানুষ তাদের সাংসারিক জীবনে মৃৎ শিল্পীদের তৈরী মাটির থালা-বাসন দিয়ে রান্না-বান্না ও খাবার পরিবেশন করতো, মাটির কলসে পানি রাখতো। বর্তমানের আধুনিকতার ছোয়ায় এসব জিনিস হারিয়ে গেছে। ‍সরকার নজর না দিলে ‍স্বাস্থ্যসন্মত, পরিবেশ বান্ধব এ ‍শিল্পকে টিকিয়ে রাখা ‍সম্ভব না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com