লোকালয় ২৪

হারলেই বাংলাদেশকে খোয়াতে হবে দুই পয়েন্ট

খেলাধুলা ডেস্ক : বাংলাদেশের ‘পরীক্ষা-নিরীক্ষা’র সুযোগ নিয়ে তৃতীয় ওয়ানডেতে বেশ বড়সড় একটা সংগ্রহই দাঁড় করিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে আজ ২৮৬ রান তুলেছে আফ্রিকার দলটি। এদিকে, বড় লক্ষ্য তাড়া করতে নেমে আবার ইনিংসের প্রথম বলেই লিটন কুমার দাসকে হারিয়ে ফেলেছে বাংলাদেশ। ‘পরীক্ষা-নিরীক্ষা’ করতে গিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে আবার হেরে বসতে হবে না তো?

 

এই শঙ্কা যদি সত্যি হয় তবে বাংলাদেশকে কিন্তু হারাতে হবে মূল্যবান দুটি রেটিং পয়েন্ট। সিরিজ শুরুর আগে র‌্যাঙ্কিংয়ের সাত নম্বরে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯২। আজ হারলে সেটা কমে হবে ৯০।

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ সাত নম্বরে, আর জিম্বাবুয়ে এগারো নম্বরে। ফলে জিম্বাবুয়ের বিপক্ষে ‘জিতলে কম লাভ, হারলে বেশি ক্ষতি’। আগেই জানা যায়, বাংলাদেশ যদি ৩-০ ব্যবধানে সিরিজ জিতে তবে মাত্র এক রেটিং পয়েন্ট পাবে। আর যদি একটি ম্যাচ হেরে যায় তবে রেটিং পয়েন্ট হারাবে দুটি। অর্থাৎ আজ হারালে দুই রেটিং পয়েন্ট হারাতে হবে মাশরাফি বিন মর্তুজার দলকে।

তেমনটা হলে শ্রীলঙ্কার সঙ্গে পয়েন্টের ব্যবধানটা আরও কমে আসবে। বাংলাদেশের নিচে আট নম্বরে থাকা শ্রীলঙ্কার বর্তমান রেটিং পয়েন্ট ৭৯। এই মুহূর্তে বাংলাদেশের উপরে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ঠিক ১০০।