লোকালয় ২৪

হামলার প্রতিবাদে ছাত্র-শিক্ষক সংগঠনের মানববন্ধন

অনলাইন ডেস্ক: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও দেশ বরেণ্য শিক্ষাবিদ প্রফেসর ড. জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছাত্র এবং শিক্ষক সংগঠনের পক্ষ থেকে মানববন্ধন, বিক্ষোভ, সভা ও সমাবেশ করা হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) রবিবার দুপুর দেড়টায় শিক্ষক সমিতি মানববন্ধন করেছে। হামলার প্রতিবাদে ও হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) বেলা ১১টায় শিক্ষক সমিতি মানববন্ধন কর্মসূচি পালন করেছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) কাঁঠাল তলায় দুপুরে শিক্ষক সমিতি ও বঙ্গবন্ধু পরিষদের ব্যানারে মানববন্ধন করা হয়। বেগম হামলার প্রতিবাদে রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) দুপুরে জাফর ইকবালের বই পাঠ কর্মসূচি আয়োজন করা হয়।

চবি: বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চত্বরে মানববন্ধন করা হয়। এছাড়া সোমবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টা কর্ম বিরতির ঘোষণা দেয় শিক্ষক সমিতি। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরিণ আখতার বলেন, এর আগে হুুমায়ূন আজাদের উপর হামলা হয়েছিল। সেই হামলায় তার মৃত্যু হয়। কেন বার বার দেশের মুক্তমনা বুদ্ধিজীবীদের উপর হামলা হচ্ছে। তারা কি চায় এই বুদ্ধিজীবীদের হামলা করে। যারা এই হামলা করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা সরকারের ব্যবস্থা গ্রহণ করতে হবে।
মানববন্ধনে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মিহির কুমার রায়ের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাহাবুবুর রহমান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী প্রমুখ।
খুলনা অফিস: খুবি শিক্ষক সমিতি ক্যাম্পাসের হাদী চত্বরে মানববন্ধন করেছে। এতে সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আফরোজা পারভীন।
সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. আবু শামীম মোহাম্মদ আরিফের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন প্রফেসর একে ফজলুল হক, প্রফেসর ড. দিলীপ কুমার দত্ত, প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম, প্রফেসর ড. মোসামাৎ হোসনে আরা, সহযোগী অধ্যাপক মো. নুরুজ্জামান, সহকারী অধ্যাপক যথাক্রমে রুমানা রহমান, ইমরান কামাল, জাহিদা আকতার, হামালনা নিজাম প্রমুখ।
এদিকে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে ও হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিকালে নগরীর পিকচার প্যালেস মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়: কুবির কাঁঠাল তলায় দুপুরে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও বঙ্গবন্ধু পরিষদের ব্যানারে মানববন্ধন হয়। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এনএম রবিউল আউয়াল চৌধুরীর উপস্থাপনায় মানববন্ধনে বক্তারা ড. মুহম্মদ জাফর ইকবালের উপর ন্যাক্কারজনক হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করে এ ঘটনায় জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানান।
এসময় আরো উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী, রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) ড. আবু তাহের, প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন, শিক্ষক সমিতির সভাপতি (কার্যকরী) মেহেদী হাসান, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি কাজী ওমর সিদ্দিকী রানা, সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন, সাবেক সভাপতি আইনুল হক প্রমুখ।
বেরোবি সংবাদদাতা: জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদ জানাতে তার লেখা বই পড়া কর্মসূচির আয়োজন করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন।
বিশ্ববিদ্যালয়ের হেয়াত মামুদ ভবনের দক্ষিণ চত্বরে দুপুরে প্রায় শতাধিক শিক্ষার্থী কর্মসূচিতে অংশগ্রহণ করে ড. জাফর ইকবালের বই পড়েন। এর আগে রাসেল চত্বরে মানববন্ধন করা হয়।