সংবাদ শিরোনাম :
হাজীদের জন্য সুখবর, ফ্রি এসি ঘুমের ‘বাক্স’ দিচ্ছে সৌদি

হাজীদের জন্য সুখবর, ফ্রি এসি ঘুমের ‘বাক্স’ দিচ্ছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক: এবার হজ করতে যাওয়া ২০ লাখ হাজীর জন্য ফ্রিতে ঘুমের জন্য এক বিশেষ ধরনের বাক্সের ব্যবস্থা করছে সৌদি সরকার। শীতাতপ নিয়ন্ত্রিত বিশেষ ধরনের এই চৌখুপি ঘরগুলোকে বলা হচ্ছে ‘ন্যাপ-পড’। ফাইবার গ্লাসের তৈরি এ বাক্সের দৈর্ঘ্য ৩ মিটার এবং প্রস্থ এক মিটার।

জাপানে এই ধরনের ‘ন্যাপ-পড’কে ‘ক্যাপসুল হোটেল’ বলা হয়। জাপানের কাছ থেকেই হাজীদের জন্য এ বাক্স-ঘরগুলি কিনেছে সৌদি আরব। প্রতিটি বাক্সের দাম পড়েছে এক হাজার ইউরো।

সৌদি একটি স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান মনসুর আল-আমির জানান, হজের সময় হজীদের জায়গার সংকুলান করতে হোটেলগুলি হিমশিম খায়। আবার হোটেল ভাড়া নেয়ার সামর্থ্যও অনেক হাজীর থাকে না। এ জন্যই হাজীদের জন্য বিনামূল্যে ১৮-২৪টি ঘুমের বাক্সের ব্যবস্থা করেছে তার সংস্থা।

field of arafat

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, তাঁবুর মতো এই ধরনের বিশ্রামের বাক্স বা ঘরগুলি অল্প সময়ের জন্য হাজীদের দেয়া হবে। এর ভেতরে থাকবে তোষক, চাদর ও ‘আলো জ্বলা’ আয়না। প্রতিজন হাজী এটি তিন ঘণ্টা করে ব্যবহার করতে পারবেন।

স্বেচ্ছাসেবী আমির বলেন, ‘হজের সময় প্রচুর মানুষের ভিড় জমে পবিত্র মক্কা নগরীতে। এই এই ধরনের ব্যবস্থা সেখানে অবস্থান করার সময় বিপুল সংখ্যক হাজী উপকৃত হবেন।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com