লোকালয় ২৪

হযরত শাহ মশ্বব আলী (রহঃ) এর ৩৫তম বার্ষিক ওরস

হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জে আধ্যাত্মিক সাধক পীরে কামেল হযরত শাহ মশ্বব আলী (রহঃ) এর ৩৫তম বার্ষিক ওরস উদযাপন করা হযেছে। শুক্রবার (১০ মার্চ) জেলা শহরের নিউ মুসলিম কোয়ার্টার (গোসাইপুর) এলাকায় আধ্যাত্মিক পীরে কামেল হযরত শাহ মশ্বব আলী (রহঃ) এর মাজারে বার্ষিক ওরস শুরু হয়। উনার সরণে ভক্তরা প্রতিবছর দুই দিনব্যাপী শুক্রবার ও শনিবার (২৫-২৬ ফাল্গুন ১৪২৪ বাংলাঃ ২০-২১ জমাদিউস সানিঃ ১৪৩৯ হিজরী, ১০-১১ মার্চ ২০১৮ ইংরেজী)।

প্রথম দিন শুক্রবার সকালে গিলাফ ছড়ানোর মধ্য দিয়ে শুরু হয় ওরসের আনুষ্ঠানিকতা। বৃহস্পতিবার রাতে দরগাহ ধুয়ে-মুছে পরিচ্ছন্ন করা হয়। শুক্রবার ভোরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় ওরস।

শাহ মশ্বব আলী (রহঃ) এর ঔরষজাত একমাত্র সন্তান শাহ মোঃ রমিজ আলীর পক্ষ থেকে মাজারে গিলাফ নিয়ে যান উনার মুরীদ, আশেকান, জাকেরান, ভক্ত প্রেমীরা। কর্মসূচির মধ্যে রয়েছে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মাজারে গিলাফ ছড়ানো। বাদ মাগরিব থেকে মিলাদা মাহফিল ও কোরআন খতম, কোরআনখানি, রাতে আখেরি মোনাজাত শেষে শিরনি বিতরণ করা হয়। সমগ্র মুসলিম ও সকল জাতির মঙ্গল কামনায় দোয়া চাওয়া হয় এবং রাত ২টা পর্যন্ত জিকির-আজকার।

পরদিন শনিবার সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত ভক্তিমূলক সংগীত,পীর-ওলি-আউলিয়া, মুর্শীদের সানে আলোচনা ও সংগীত পরিবেশন করা হয়।

প্রতি বছরের মতো বাংলা সনের ২৫ ও ২৬ ফাল্গুন হযরত শাহ মশ্বব আলী (রহঃ) মাজারে ওরস উদযাপন হবে । এর আগে ওরস উদযাপনে সকল প্রস্তুতি সম্পন্ন করে মাজার কর্তৃপক্ষ।
ওরস ঘিরে মাজার প্রাঙ্গণে বসে বাউলদের আসর। ভক্তিমূলক ও শাহ মশ্বব আলীর নামে বাউল সাধকরা হৃদয় উজাড় করে নিবেদন করেন তাদের পীর-মুর্শিদি গান।

এছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে ভক্ত-আশেকানরা লাল সালু মাথায় বেঁধে মাজারে আসেন। দুই দিনব্যাপী ওরসে মানুষের ঢল নামে। মাজার প্রাঙ্গণ থেকে অলিগলিতে ভক্তদের সমাগম ঘটেছে। এলাকায় বিরাজ করেছে উৎসবের আমেজ। হজরত শাহ মশ্বব আলী (রঃ) মাজারে ওরসে দেশের হাজাও ভক্ত-আশেকান সমাবেত হয়েছেন।
‘মুরশীদ পাড়ে লও আমায়’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে পুরো এলাকা।

শাহ মশ্বব আলী (রহঃ) এর ৩৫ তম বার্ষিক ওরসে আসা মুরীদ সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার সিংগ্রাওলি এলাকার লিয়াকত আলী বলেন, ওরস শুরুর সপ্তাহখানেক আগেই হবিগঞ্জ পৌঁছেছি। প্রতি বছর মামাত ভাই ‘শাহ নাছির উদ্দীন রাসেলের বাড়িতে’ আসি। (শাহ মশ্বব আলীর মাজারে) দুই তিনবার না আসলে শান্তি পাই না। উনার মাজার থেকে কেউ খালি হাতে ফিরে না। যে যে নিয়তে আসে, আল্লাহ তার আশা পূরণ করেন। এ জন্যই প্রতি বছর ওরসের সপ্তাহখানেক আগেই হবিগঞ্জ আসি।

আশেকান পরিষদ মাজার কর্তৃপক্ষের সভাপতি ও খাদেম শাহ মোঃ রমিজ আলী জানান, শুক্রবার গিলাফ ছড়ানোর মাধ্যমে শুরু হওয়া ওরসে ওইদিন রাতে ওয়াজ মাহফিল ও শিরনি বিতরণ করা হয়। পরদিন শনিবার ভক্ত ও বাউল সাধকদের আয়োজনে পীর-মুর্শিদি গান পরিবেশনের মধ্য দিয়ে ওরস শেষ হয়।

মাজার কমিটি সূত্রে জানা যায়, ওরসে আগত অতিথিদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি ভক্ত আশেকানদের সমন্বয়ে স্বেচ্ছাসেবক নিরাপত্তাকর্মী কাজ করেছেন। এরই মধ্যে ওরসে দেশের বিভিন্ন স্থান থেকে ভক্ত-আশেকানরা মাজার এলাকায় জমায়েত হয়েছেন।

হযরত শাহ মশ্বব আলী (রহঃ) এর মাজারের বার্ষিক ওরসের আয়োজক উনার বড় নাতি সাংবাদিক শাহ মোঃ এ.কে কাওসার বলেন, খুবই সুন্দর ও স্বাভাবিক নিয়মেই ওরস চলছে। ভক্তদের সুন্দরভাবে মাজারে জায়গা করে দেয়া হয়েছে। ভক্তদের জিকিরে মাজারে উৎসবের আমেজ তৈরি হয়েছে।