সংবাদ শিরোনাম :
হবিগঞ্জ-১: কে পাচ্ছেন ধানের শীষ রেজা না সুজাত

হবিগঞ্জ-১: কে পাচ্ছেন ধানের শীষ রেজা না সুজাত

হবিগঞ্জ-১: কে পাচ্ছেন ধানের শীষ রেজা না সুজাত

নবীগঞ্জ (হবিগঞ্জ): একাদশ সংসদ নির্বাচনে হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে বিএনপির সাবেক সংসদ সদস্য শেখ সুজাত মিয়া নাকি ঐক্যফ্রন্টে সদ্য যোগ দেওয়া সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া পুত্র ড. রেজা কিবরিয়া, কে পাচ্ছেন ধানের শীষ প্রতীক নিয়ে জোর লবিং চলছে। দুই প্রার্থীই কেন্দ্রীয় ভাবে দুইজনেই শক্ত লবিং করছেন। পাশাপাশি রবিবার সকালে দুই প্রার্থীই পক্ষেই নবীগঞ্জ নির্বাচন অফিস থেকে মনোনয়ন পত্র ক্রয় করা হয়েছে। দুই প্রার্থীই লন্ডন সফরের গুঞ্জন শোনা যাচ্ছে।

এদিকে মনোনয়ন পেতে বিএনপির সাবেক শেখ সুজাত মিয়া ২দিনের জন্য লন্ডন সফর করে দেশে ফিরেছেন বলে জানাগেছে।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সর্মথন আদায় করতেই তিনি এসফর করেছেন। শেখ সুজাত মিয়ার ঘনিষ্টজন বলে পরিচিত নবীগঞ্জ পৌরসভার মেয়র ও পৌর বিএনপির সভাপতি আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী বলেন শেখ সুজাত মিয়া লন্ডন সফর করেছেন তার ব্যক্তিগত কাজে। তিনি কোন লবিং করার জন্য লন্ডন সফর করেননি।

তিনি জানান শেখ সুজাত মিয়ার পক্ষে মনোনয়ন পত্র নবীগঞ্জ নির্বাচন অফিস থেকে উত্তোলন করেছেন। তিনি শতভাগ আশাবাদী শেখ সুজাত মিয়া ধানের শীষ পাবেন।

অপর একই দিনে নবীগঞ্জে নির্বাচন অফিস থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন ড.রেজা কিবরিয়ার চাচাতো ভাই কৃতি ফুটবলার শাহ গোলাম মুরশেদ। তিনি গতকাল নবীগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেন।

হবিগঞ্জ ১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে ঐক্যফ্রন্টের মনোনয়ন প্রত্যাশী সদ্য গনফোরামে যোগদানকারী সাবেক অর্থমন্ত্রী প্রয়াত শাহ এএমএস কিবরিয়ার তনয় অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া এব্যাপারে বলেন, তিনি হবিগঞ্জ-১ আসন থেকে ধানের শীষ নিয়ে নির্বাচন করার জন্য সবুজ সংকেত পেয়েছেন।

তিনি লন্ডন যাত্রা সম্পর্কে অস্বীকার করে বলেন, আমি দেশের বাহিরে ছিলাম আজকে দেশে এসেছি। আমি মনোনয়ন পত্র তার পক্ষে তোলা হয়েছে এর সত্যতা স্বীকার করেছেন।

হবিগঞ্জ-১ আসনে চলছে আলোচনা-সমালোচনা চলছে।লোক মুখে শোনা যাচ্ছে, রেজাই বিএনপি দলীয় প্রতীক ধানের শীষ নিয়ে ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে নির্বাচন করবেন। আর তা হলে বিএনপিতে দীর্ঘ ৩০ বছরের বর্ণাঢ্য রাজনীতির অবসান ঘটতে পারে দুইবারের সাবেক সাংসদ সুজাত মিয়ার। আওয়ামী লীগের সাবেক সফল অর্থমন্ত্রী প্রয়াত নেতা শাহ এ এম এস কিবরিয়ার ছেলে ড.রেজা কিবরিয়া।

বিএনপির তৃণমূল নেতাকর্মীরা বলছে, বিলেতের বিলাসবহুল জীবন ছেড়ে যিনি দুঃসময়ে দিন-রাত মাঠে কাজ করে বিএনপিকে সুসংগঠিত করে একটা অবস্থানে নিয়ে এসেছিলেন সেই সুজাত মিয়ার কপাল পুড়ল একাদশ সংসদ নির্বাচনে। ১৯৯৬ সালে ১৫ ফেব্রুয়ারি নির্বাচনের ১৫ দিনের নির্বাচন ও ২০১২ সালে ২৭ জানুয়ারি উপনির্বাচনে জয় ছাড়া বিএনপির কোনো প্রার্থী নবীগঞ্জ-বাহুবল আসনে জয় পাননি।

১৯৯১ সালের নির্বাচনে জামানত হারানোর নজির রয়েছে বিএনপি প্রার্থী ফারুক বখত চৌধুরীর। ২০১২ সালে উপনির্বাচনে সরকারদলীয় প্রার্থী ডাঃ মুশফিক হোসেন চৌধুরীকে ১২শ ভোটের ব্যবধানে হারিয়ে চমক দেখান ধানের শীষের প্রার্থী সুজাত মিয়া। অবশ্য এর আগে সুজাত ধানের শীষ প্রতীক নিয়ে তিনবার নির্বাচন করেও জয়ের মুখ দেখেননি। সুজাত মিয়া দুই যুগের বেশি সময় ধরে বিএনপিকে তৃণমূল পর্যায়ে শক্তিশালী করেছেন।

২০০৮ সালের নির্বাচনে শেখ সুজাত মিয়া ধানের শীষ নিয়ে পান ৭৯হাজার ৪শ ৮৮ ভোট আর বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা সাবেক মন্ত্রী দেওয়ান ফরিদ গাজী পান ১লাখ ৫২ হাজার ৮০ ভোট। বিশাল ভোটের ব্যবধানে ফরিদগাজীর কাছে হারেন শেখ সুজাত মিয়া। তবে নির্বাচনে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী ব্যক্তিগত তহবিল থেকে কাজ করে জন-আস্থা অর্জন করেন। এর ফলেই তিনি উপনির্বাচনে জয়ী হন। আর সেই আসনে কি না এবার ধানের শীষ প্রতীক নিয়ে লড়বেন ড. রেজা কিবরিয়া।

তবে প্রতিনিধির সাথে লন্ডন যাবার আগে আলাপকালে জানান, সুজাত মিয়া আশাবাদী, সার্বিক বিষয় বিবেচনা করে দল তাঁকেই মনোনয়ন দেবে। তিনি বলেন, রেজা কিবরিয়া জাতীয় ঐক্যফ্রন্ট থেকে মনোনয়ন চেয়েছেন, বিএনপি থেকে নয়। নীতি নির্ধারক বোর্ড এখনো কাউকে মনোনয়ন কিংবা সবুজ সংকেত দেয়নি। তাই দলীয় নেতাকর্মীদের হতাশ না হওয়ার আহ্বান জানান সুজাত। গতকাল এব্যাপারে শেখ সুজাতের সাথে সেলফোনে যোগাযোগ করা হলে তার মোবাইল বন্ধ পাওয়া যায়।

নবীগঞ্জ বিএনপির তৃণমূল নেতারা বলেন, নবীগঞ্জ-বাহুবল আসনে ব্যক্তি সুজাত মিয়ার জন্য অর্ধেক আর ধানের শীষ প্রতীকের জন্য বাকি অর্ধেক ভোট আসে। সুজাত দলীয় মনোনয়ন পাচ্ছেন না এই গুঞ্জনে আসনটি হারানোর আশঙ্কা করছে নেতাকর্মীরা।
রেজা কিবরিয়া ১/১১-এর সময়ে সংস্কারপন্থী হিসেবে আওয়ামী লীগ থেকে ছিটকে পড়েন। ২০০৮ ও ২০১৪ সালে লবিং করেও আওয়ামী লীগের মনোনয়ন পেতে ব্যর্থ হন। তিনি একাদশ সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্টের গনফোরামের মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন বলে জানান।

রেজা কিবরিয়া জাতিসংঘে কাজ করছেন এবং কম্বোডিয়া সরকারের অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কর্মরত। তাঁর বাবা সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া বিএনপি জোট সরকারের সময় ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জের বৈদ্যেরবাজারে এক জনসভায় গ্রেনেড হামলায় নিহত হন। ২০০৬ সালে নির্বাচনে রেজা আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন পান। পরে তিনি সংস্কারপন্থী হওয়ায় ২০০৮ সালের নির্বাচনে দেওয়ান ফরিদ গাজীকে এ আসনে মনোনয়ন দেয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com