হবিগঞ্জ গ্যাসক্ষেত্রের নতুন মজুদ সংরক্ষণের সিদ্ধান্ত হয়নি

হবিগঞ্জ গ্যাসক্ষেত্রের নতুন মজুদ সংরক্ষণের সিদ্ধান্ত হয়নি

নিজস্ব প্রতিবেদক: হবিগঞ্জে গ্যাসক্ষেত্রের ১ নম্বর কূপের নতুন পাওয়া গ্যাসের মজুদ সংরক্ষণের বিষয়ে এখনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল)। গত ২৪ জুলাই ওই কূপ থেকে ওয়ার্কওভার করে নতুন করে গ্যাসের সন্ধান পাওয়া যায়। ৫ আগস্ট পরীক্ষামূলকভাবে সেখান থেকে দৈনিক ১৫-১৬ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

 

বিজিএফসিএল দেশের সর্ববৃহৎ প্রাকৃতিক গ্যাস উৎপাদনকারী রাষ্টায়ত্ব প্রতিষ্ঠান। এটি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনস্ত বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) এর একটি কোম্পানি।

বর্তমানে তিতাস, হবিগঞ্জ, বাখরাবাদ, নরসিংদী, মেঘনা ও কামতা নামে ছয়টি গ্যাসক্ষেত্র পরিচালনা করে।

দৈনিক ৮১৭ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপন্নকারী বিজিএফসিএল বর্তমানে দেশের মোট গ্যাস উৎপাদনের প্রায় ৩১ শতাংশ পূরণ করে। এটি পেট্রোবাংলার অধীনস্ত বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডকে (বাপেক্স) ওয়ার্ক ওভার কাজের জন্য নিযুক্ত করেছে।

বিজিএফসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো.তৌফিকুর রহমান তপু জানান, হবিগঞ্জে ১ নম্বর কূপের পরীক্ষামূলক কার্যক্রম আরো এক মাস অব্যাহত থাকবে। পরে বাপেক্স তার কারিগরি সরঞ্জামাদি সরিয়ে ফেলবে ও স্থায়ীভাবে কূপের পরিচালনার দায়িত্ব নিবে এবং নিয়মিতভাবে এটি পরিচালনা করবে।

তিনি উল্লেখ করেন, ১ নম্বর কূপে দুই স্তরের গ্যাস রয়েছে। প্রথম স্তরটি কয়েক বছর আগে নিঃশেষ হয়ে গিয়েছিল। বালুযুক্ত প্রথম গ্যাস স্তর ভূপৃষ্ঠের ১৩৯৯ থেকে ১৬৭৬ মিটার গভীরে ছিল এবং দ্বিতীয় স্তরটি ৩০১৫ ও ৩০২১ মিটার গভীরে ছিল।
তপু বলেন, দ্বিতীয় স্তর যা থেকে এখন গ্যাস আসছে সেটিতে মাত্র ছয় মিটার বালি স্তরের ছোট অংশ রয়েছে। সেখানে কত পরিমাণ গ্যাস রয়েছে সে বিষয়ে তারা নিশ্চিত নন।

তিনি আরো বলেন, আগামী এক মাস বাপেক্স কূপের আচরণ বিশেষ করে চাপের সময় এটি কি করে সেসব পর্যবেক্ষণ করবে। সে অনুযায়ী তারা পরবর্তী পদক্ষেপ নিবে।

অনুরূপভাবে, বিজিএফসিএল স্তর থেকে তথ্য সংগ্রহ করবে এবং পূর্বে সংগৃহীত তথ্যের সাথে সেগুলো একত্রিত করবে। পরবর্তীতে তারা কূপের সংরক্ষেণের বিষয়ে সিদ্ধান্তে পৌঁছানোর জন্য একটি চূড়ান্ত বিশ্লেষণ করবে।

বিজিএফসিএল’র ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘সে পর্যন্ত কূপের সংরক্ষণ বা এর ধারণক্ষমতা নিয়ে কোনো মন্তব্য করা উচিৎ হবে না।’

পেট্রোবাংলার কর্মকর্তারা বলেন, দেশের অন্যতম পুরনো গ্যাস ফিল্ড-হবিগঞ্জ গ্যাস ক্ষেত্র ১৯৬৩ সালে দুই স্তরবিশিষ্ট বালুসহ আবিষ্কৃত হয়। তখন থেকে গ্যাসক্ষেত্রের উপরের বালুস্তর থেকে ২৭৫ বিলিয়ন ঘটফুট গ্যাস উৎপাদিত হয়।

২০১২ সালের ডিসেম্বরে এই কূপ থেকে গ্যাসের পরিবর্তে পানি আসতে শুরু করে। এরপর কূপটি বন্ধ করে দেয়া হয়।

পরবর্তীতে নতুন গ্যাসের মজুদ অনুসন্ধান করতে বাপেক্সকে কূপের নিম্নস্তরের বালু উত্তোলনের কাজ দেয়া হয়। বাপেক্স নতুন যন্ত্রপাতি স্থাপন করে সফলভাবে ওয়ার্ক ওভার কাজ করে পুনরায় কূপ থেকে গ্যাস উৎপাদন শুরু করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com