লোকালয় ২৪

হবিগঞ্জে বুকিং ক্লার্ককে আটকের জেরে সড়ক অবরোধ

হবিগঞ্জ শহরে বাস ভাড়া বেশি নেওয়ার অভিযোগে ভ্রাম্যমাণ আদালত হবিগঞ্জ-মাধবপুর কাউন্টারের এক বুকিং ক্লার্ককে আটক করলে সড়ক অবরোধ করেন শ্রমিকরা।

রোববার বেলা ২টা থেকে ৩টা পর্যন্ত নতুন বাস স্ট্যান্ড এলাকায় এ অবরোধের কারণে সব ধরণের পরিবহন চলাচল বন্ধ থাকে। দীর্ঘ যানজটে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মঈন খান এলিস জানান, হবিগঞ্জ-মাধবপুর রোডে দীর্ঘদিন যাবত যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এমন অভিযোগের প্রেক্ষিতে সেখানে অভিযান চালানো হয়। অভিযানে অভিযোগের সত্যতা পাওয়া যায়।

দেশে ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় আনুপাতিক হারে বাস ভাড়াও বাড়িয়েছে সরকার। কিন্তু হবিগঞ্জ-মাধবপুর রোডের বাসগুলো ডিজেলে নয়, তারা সিএনজি গ্যাস ব্যবহার করে চলাচল করে। তারপরও তারা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করে আসছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মঈন খান এলিস বলেন, “আগে যেখানে ৬০ টাকা ভাড়া ছিল সেখানে তারা ৮৮ টাকা করে যাত্রীদের কাছ থেকে আদায় করছিল। এরই প্রেক্ষিতে ওই রোডের বুকিং ক্লার্ক সৌরভ চক্রবর্তীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।”

তিনি বলেন, “প্রথমে ২০ হাজার টাকা জরিমানা দিতে অপরাগতা প্রকাশ করায় তাকে আটক করা হয়েছিল। পরে জরিমানার টাকা প্রদান করায় ছেড়ে দেয়া হয়েছে এবং সতর্ক করে দেওয়া হয়েছে।

এর মধ্যেই ব্যারিকেড দিয়ে সড়ক অবরোধ করেন শ্রমিকরা। পরে বেলা ৩টার দিকে হবিগঞ্জ জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. সজিব আলী ঘটনাস্থলে পৌঁছে বিষয়টি সমাধান করলে তারা সড়ক ছেড়ে যান।

এ বিষয়ে হবিগঞ্জ মোটর মালিক গ্রুপের সাধারণ সম্পাদক শঙ্ক শুভ্র রায় বলেন, “ভ্রাম্যমাণ আদালতের সঙ্গে আমাদের শ্রমিকদের ভুল বোঝাবুঝি হয়েছিল। যে কারণে তারা রাস্তায় ব্যারিকেড দেয়। পরে শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. সজিব আলীসহ নেতৃবৃন্দ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি স্বাভাবিক করেন।”