হবিগঞ্জের চা বাগানে বিষধর ‘শঙ্খিনী’

হবিগঞ্জের চা বাগানে বিষধর ‘শঙ্খিনী’

হবিগঞ্জের বাহুবলে চা বাগান এলাকা থেকে ‘শঙ্খিনী’ নামে বর্ণিল এক বিষধর সাপ উদ্ধার করেছে বন বিভাগ।

বুধবার (১২ অক্টোবর) সন্ধ্যায় জেলার বাহুবল উপজেলার রশিদপুর চা বাগান এলাকা থেকে সাপটি উদ্ধার করেন হবিগঞ্জ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চৌধুরী।  অভিযানে অফিস স্টাফ জিয়াউল হক রাজু ও টিপলু দেব উপস্থিত ছিলেন।

তোফায়েল আহমেদ চৌধুরী জানান, এর আগে স্থানীয় মো. নাসির খানের সহায়তায় মিতা ফাউন্ডেশনের আঞ্চলিক সমন্বয়কারী রবি কস্তা সাপটি চা বাগানের লোকালয় থেকে উদ্ধার করেন। খবর পেয়ে তিনি ঘটনাস্থলে গিয়ে সাপটি উদ্ধার করে অফিসে নিয়ে আসেন। সাতছড়ি উদ্যানে সাপটি অবমুক্ত হবে। সাপটি লম্বায় প্রায় ৫ ফুট।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, অতি সুন্দর ও চমৎপ্রদ রঙের ‘শঙ্খিনী’ নামের এই সাপটির মাথা আকারে বেশ বড় ও কালো রঙয়ের। সারা শরীরজুড়ে রয়েছে কালো ও হলুদে সমন্বিত ডোরা।  সাপটি বিষধর। ‘শঙ্খিনী’ মূলত ইলাপিডি গোত্রের বিষাক্ত সাপ। যার ইংরেজি নাম ব্যান্ডেড ক্রেইট এবং বৈজ্ঞানিক নাম বাঙ্গারাস ফ্যাসিয়াটাস। নিউরো টক্সিন বিষ সম্বলিত এই সাপটিকে এলাকা ভেদে আলাদা আলাদা নামে ডাকা হয়। যেমন- শাখামুটি, সানি সাপ, দুই মাথা সাপ প্রভৃতি।

প্রসঙ্গত, আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) রেড লিস্ট গ্রন্থে সাপটিকে বিপন্ন ঘোষণা করা হয়েছে। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ অনুযায়ী এ সাপটি সংরক্ষিত। তাই এটি হত্যা বা এর কোনো ক্ষতি করা আইনত দণ্ডনীয় অপরাধ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com