লোকালয় ২৪

হঠাৎ বিস্ফোরিত হয়ে পুড়ে গেল আইফোন

তথ্য প্রযুক্তি ডেস্কঃ টেবিলের ওপর রাখা একটি আইফোনে হঠাৎ বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায় এবং কিছুক্ষণের মাঝেই পুড়ে যায় আইফোনটি। আপাতদৃষ্টিতে ফোন বিস্ফোরণের কোনো কারণ জানা যায়নি। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের এই ঘটনাটি ধারণ করা হয় এই সারভেইলেন্স ক্যামেরায়।

১৪ মে, সোমবার এই ঘটনার কথা জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

ম্যাশেবল জানায়, লাস ভেগাসের একটি ফোন ঠিক করার দোকানের টেবিলে রাখা ছিল অ্যাপলের সিক্সএস মডেলের একটি আইফোন। এর দুই হাত দূরেই দোকানের এক কর্মী বসে কাজ করছিলেন। হঠাৎ বিস্ফোরণ হয়ে আইফোনটিতে আগুন ধরে যায়। ২০ সেকেন্ডের মধ্যেই ফোনটি পুড়ে যায়।

যে দোকানে এই ঘটনা ঘটে, তার নাম জানা যায়নি। তবে এই ঘটনাটি ব্যাখ্যা করেছেন গ্যাজেট রিপেয়ার নামের এক দোকানের মালিক পল টার্টাগ্লিও। তিনি জানিয়েছেন, ফোনে আগুন ধরে যাওয়া বা বিস্ফোরণ হওয়া নতুন কিছু নয়। কিন্তু কোনো কারণ ছাড়া সাধারণত ফোনে আগুন ধরে না।

টার্টাগ্লিওর মতে, স্মার্টফোনে বিস্ফোরণের পেছনে বড় একটি কারণ হলো উচ্চ তাপমাত্রা। গ্রীষ্মে তাপমাত্রা বেড়ে যাবার কারণ অনেক সময়েই ব্যাটারি ফেঁপে যায়। এতে আইফোনের স্ক্রিনে ফাটল ধরে। এই ফেঁপে যাওয়া ব্যাটারি থেকেই বিস্ফোরণ ঘটে। লাস ভেগাসের তাপমাত্রা বেশি হবার কারণে ফোনে বিস্ফোরণ ঘটে থাকতে পারে বলে ধারণা করেন তিনি।

আইফোন বিস্ফোরণের আরেকটি কারণ হলো অতিরিক্ত সময় ধরে চার্জ দেওয়া। টার্টাগ্লিও পরামর্শ দেন, বেশ সময় ধরে ফোনে চার্জ দেওয়া যাবে না এবং আইফোনকে রোদে ফেলে রাখা যাবে না। দুইটি ক্ষেত্রেই উত্তাপে ব্যাটারি নষ্ট হয়ে বিস্ফোরণ হতে পারে।

আদতে কোনো ফোনই নিখুঁত নয়। ফোনে ব্যবহৃত লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলো ক্ষতিগ্রস্ত হলে বা এতে ত্রুটি থাকলে বিস্ফোরিত হতে পারে বা আগুন ধরতে পারে। টার্টাগ্লিও জানান, অরিজিনাল আইফোন ব্যাটারি ব্যবহার করলে এসব দুর্ঘটনার সম্ভাবনা কম।