লোকালয় ২৪

স্যামসাং-এর নতুন ফোন ভাঁজ করে রাখা যাবে পকেটে, চার্জ হবে হাওয়ায়!

স্যামসাং-এর নতুন ফোন ভাঁজ করে রাখা যাবে পকেটে, চার্জ হবে হাওয়ায়!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: আধুনিক প্রযুক্তির হাত ধরে মুঠোফোনোর নানান নকশা এসেছে। নতুন নকশাগুলো ব্যবহারকারীদের বেশ আকৃষ্ট করছে। মুঠোফোনের নতুন একটি নকশা নিয়ে আসেছে স্যামসাং। যেটি ভাঁজ করে রাখা যাবে পকেটে। আবার চার্জ করতে বিদ্যুতের দরকার হবে না। হাওয়ায় হবে চার্জ।

এই ফোনে থাকছে ৭.৫ ইঞ্চির এলইডি স্ক্রিন, যা কাগজের মতোই পাতলা। যাকে সহজেই দুই থেকে তিনটি ভাঁজে মুড়ে ফেলা যাবে। পাতলা হলেও স্ক্রিনের কাচ হবে যথেষ্ট মজবুত। শুধু তা-ই নয়, ফোন ভাঁজ করে রাখা হলেও সম্পূর্ণ খোলার পর ভাঁজের জন্য কোনো রেখা বা দাগ আলাদা করে বোঝা যাবে না।

স্যামসাং-এর তথ্যানুযায়ী, এই ফোনের র‌্যাম হবে ৬ জিবি। ইন্টারনাল মেমোরি ১২৮ জিবি-র আশেপাশে রাখা হবে, যা ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। তবে এখনই এই বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি সংস্থা। নয়া প্রযুক্তিতে যতটা উন্নতমানের স্টোরেজ বানানো সম্ভব, ততটাই রাখা হবে এই ফোনে।

কোয়াড কোর প্রসেসর সম্বলিত এই ফোনের সামনের দিকের ক্যামেরা ৮ মেগাপিক্সেলের। পিছনের ক্যামেরাটি ১৮ মেগাপিক্সেল ক্ষমতাসম্পন্ন। যেকোনো উন্নত মানের ক্যামেরায় তোলা ছবির সঙ্গে টক্কর দিতে পারবে এই ফোনে তোলা ছবিও।

স্যামস্যাং-এর দাবি, চার হাজার মিলি অ্যাম্পিয়ার ক্ষমতাসম্পন্ন গ্যালাক্সি টেন-এর ব্যাটারি মৃদু বাতাসের সংস্পর্শে এলেই চার্জ হতে শুরু করবে। অতএব, রাস্তাঘাটে চার্জার বা পাওয়ার ব্যাঙ্ক নিয়ে ঘুরে বেড়ানোর কোনও প্রয়োজনই পড়বে না।

দুর্দান্ত সব বৈশিষ্ট্য সংক্রান্ত এই ফোন বাজারে আসতে চলেছে ২০১৮-র আগস্টেই। চূড়ান্ত দাম ধার্য না হলেও কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, আপাতত এর মূল্য ধার্য হয়েছে ৩৯,৯৯০ টাকা। সূত্র : আনন্দবাজার।