সংবাদ শিরোনাম :
সৌরজগতের নতুন গোলাপি গ্রহ ‘ফারআউট’

সৌরজগতের নতুন গোলাপি গ্রহ ‘ফারআউট’

সৌরজগতের নতুন গোলাপি গ্রহ ‘ফারআউট’
সৌরজগতের নতুন গোলাপি গ্রহ ‘ফারআউট’

লোকালয় ডেস্কঃ আমাদের সৌরজগতের একদম শেষ প্রান্তে নতুন এক বামন গ্রহ খুঁজে পাওয়া গেছে। গোলাপি রঙের ছোট্ট এই জ্যোতিষ্ককে ডাকা হচ্ছে ‘ফারআউট’ নামে।

সূর্য থেকে ১১.১৫ বিলিয়ন মাইল দূরে অবস্থিত এই জ্যোতিষ্কের বৈজ্ঞানিক নাম ২০১৮ ভিজি১৮। তার ব্যাস ৫০০ কিলোমিটার মাত্র। সাধারণত যেসব জ্যোতিষ্কের বরফ বেশি থাকে সেগুলোর রঙ এমন গোলাপি ধাঁচের হয়। পৃথিবী থেকে সূর্যের দুরত্বকে বলা হয় এক এইউ (AU)। সে হিসেবে প্লুটো গ্রহটি ৩৪ এইউ দূরে, এবং ফারআউট ১২০ এইউ।

১০ নভেম্বর ফারআউটকে খুঁজে পাওয়া গেছে জাপানের সুবারু টেলিস্কোপের সাহায্যে। হাওয়াইইয়ের মনা কিয়ায় অবস্থিত এই টেলিস্কোপ। এর ব্যাপারে তেমন কিছু এখনো জানা জায়নি। শুধু এর বিশাল দুরত্ব, সম্ভাব্য ব্যাস ও রঙের বিষয়ে নিশ্চিত গবেষকরা। ফারআউট বামন গ্রহের দলে পড়ে। সে সূর্য থেকে এত দূরে থাকার কারণে সূর্যকে প্রদক্ষিণ করে খুবই ধীরে। একবার সূর্যের চারপাশের ঘুরে আসতে তার প্রায় ১ হাজার বছর লেগে যায়।

প্লুটো পার হয়েও সৌরজগতের অংশ হয়ে আছে, এমন জ্যোতিষ্কের তালিকায় নতুন সংযুক্ত হলো ফারআউট। নেপচুন গ্রহের পর সৌরজগতে যা আছে তাদেরকে ট্রান্স-নেপচুনিয়ান অবজেক্ট (টিএনও) বলে। সৌরজগতের প্রান্তে কী পরিস্থিতি রয়েছে তার বিষয়ে গবেষকদের জানতে সাহায্য করে এসব জ্যোতিষ্ক।

সৌরজগতের অন্য যে কোণ জ্যোতিষ্কের তুলনায় বেশি দূরে ও বেশি ধীরে চলে ফারআউট। তাই আরও কয়েক বছর সময় লাগবে এর কক্ষপথ নির্ধারণ করতে। অন্যান্য টিএনও’র মতোই আচরণ করতে পারে এই বামন গ্রহটি। তাদের আচরণ থেকে গবেষকরা ধারণা করেন, এখনো আমাদের অজানা একটি নবম গ্রহ রয়ে গেছে সৌরজগতের প্রান্তে। এই গ্রহ আকারে অনেক বড় বলে তারা ধারণা করেন। ওই গ্রহের দ্বারাই প্রভাবিত হয় এসব ছোট ছোট টিএনও।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com