লোকালয় ২৪

সোদি যুবরাজের জন্য কাজ করতে ১২ মিলিয়ন ডলার নেন ব্লেয়ার

সোদি যুবরাজের জন্য কাজ করতে ১২ মিলিয়ন ডলার নেন ব্লেয়ার

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন-২০৩০ বাস্তবায়নে সহযোগিতা করতে গোপনে কয়েক মিলিয়ন ডলারের একটি চুক্তি সই করেছেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। তার ‘ইনস্টিটিউট ফর গ্লোবাল চেঞ্জ’ প্রতিষ্ঠানের সঙ্গে এই চুক্তি হয়।

রোববার দ্য টেলিগ্রাফ এনিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। চুক্তি অনুযায়ী ২০১৬ সালে প্রতিষ্ঠিত টনি ব্লেয়ার ইনস্টিটিউট (টিবিআই) জানুয়ারি নাগাদ ৯.৯ মিলিয়ন মার্কিন ডলার গ্রহণ করেছে। এখন পর্যন্ত প্রতিষ্ঠানটি মোট ১২ মিলিয়ন ডলার অনুদান হিসেবে পেয়েছে। খবর: ডেইলি সাবাহ।

‘অলাভজনক ভিত্তিতে’ ব্লেয়ার গ্রুপ যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সৌদি আরবের ‘আধুনিকায়ন কর্মসূচি’ বাস্তবায়নে সহযোগিতা করতে একমত হয়। যদিও এই তহবিলের বিষয়টি নিজেদের ওয়েবসাইটে ঘোষণা দেয়নি টিবিআই।

ব্লেয়ার অফিস জানিয়েছে, তার অফিস ডোনারদের অনুদানের তথ্য প্রকাশে বাধ্য নয়। ব্লেয়ার এবং সৌদি সরকার কিংবা রাজপরিবারের সঙ্গে ‘অলাভজন ভিত্তিতে’ কাজ করার বিষয়ে কোনো তথ্য তিনি অন্য কারো কাছে প্রকাশ করবেন না।

টিবিআই’র পক্ষ থেকে আরো জানানো হয়, সৌদি সরকারের অনুদানের এই অর্থ সরাসরি টনি ব্লেয়ারকে দেয়া হয়নি। বরং তিনি যে কাজ করে যাচ্ছেন, সেটাকে সহযোগিতা করতেই এসব অর্থ দেয়া হয়েছে।

দ্য টেলিগ্রাফ জানিয়েছে, মিডিয়া ইনভেস্টমেন্ট (এমআইএল) নামে গার্নজি-রেজিস্ট্রারড একটি ফার্মের মাধ্যমে টিবিআই-কে এই অনুদান দেয়া হয়। ফার্মটি সৌদি রিসার্চ অ্যান্ড মার্কেটিং গ্রুপের ভুর্তুকিতে চলে।