লোকালয় ২৪

সীমান্তে পাল্টাপাল্টি হামলায় হতাহতের অভিযোগ ভারত-পাকিস্তানের

সীমান্তে পাল্টাপাল্টি হামলায় হতাহতের অভিযোগ ভারত-পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক : নিয়ন্ত্রণ রেখার কাছে পাল্টাপাল্টি হামলার অভিযোগ করেছে ভারত ও পাকিস্তান। ভারতীয় মর্টার হামলায় ১ কিশোর নিহতের দাবি ইসলামাবাদের। অন্যদিকে পাকিস্তানের হামলায় ২ শিশুসহ ৩ জন নিহতের দাবি করেছে দিল্লি। এদিকে, আবারো নিরাপত্তার স্বার্থে যেকোন অগ্রাসনের কড়া জবাব দেয়ার ঘোষণা দিয়েছে পাকিস্তান।

আন্তর্জাতিক মহলের উদ্বেগ- উৎকণ্ঠার মধ্যে অব্যাহত রয়েছে ভারত-পাকিস্তান সীমান্ত উত্তেজনা। দুই পক্ষেরই অভিযোগ, পাল্টাপাল্টি হামলায় নিহত হয়েছে দুইদেশের কয়েক বেসামরিক নাগরিক।

একদিকে শান্তির বার্তা হিসেবে ভারতীয় উইং কমান্ডার অভিনন্দনকে ফেরত দিল পাকিস্তান। অন্যদিকে, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ছাড়াও মার্কিন সেনা প্রধানদের সঙ্গে ফোনালাপে যেকোন আগ্রাসনের কড়া জবাব দেয়ার ঘোষণা দেন পাকিস্তান সেনাপ্রধান।

একই দিন তামিলনাড়ুর জনসভায় আবারো কঠোর হাতে সন্ত্রাস দমনের ঘোষণা আসে মোদির ভাষণে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আমরা এমন একটি সময়ে অবস্থান করছি, যখন ভারতীয় সেনাবাহিনীর পূর্ণ স্বাধীনতা রয়েছে। সন্ত্রাস দমন ও আত্মরক্ষায় যা যা করণীয় তার সবটাই করতে পারছে তারা। আরেকটি বিষয় সাফ জানাতে চাই, শত্রুদের সুদে আসলে সব হামলার জবাব দেবে ভারত।

রাশিয়ার পর এবার ভারত-পাকিস্তান উত্তেজনায় মধ্যস্ততার প্রস্তাব দিয়েছে জর্ডান। শুক্রবার, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে ফোনালাপে আগ্রহ প্রকাশ করেন বাদশা দ্বিতীয় আবদুল্লাহ।

এদিকে, চলমান উত্তেজনার জেরে বুধবার বন্ধ করা ৪টি এয়ারস্পেস শুক্রবার আবারো চালু করেছে পাকিস্তান। তবে ২৮ ফেব্রুয়ারি থেকে এখনো বন্ধ আছে দুই দেশের মধ্যে চলা সমঝোতা ট্রেন সার্ভিস। এতে বিপাকে পড়েছে দুই দেশের মানুষ।