লোকালয় ২৪

সিরিয়ার কামিশলিতে ভয়াবহ সংঘর্ষ, নিহত ১৮

আন্তর্জাতিক ডেস্ক: শনিবার সিরিয়ায় উত্তর-পূর্বাঞ্চলীয় কামিশলি শহরের কেন্দ্রস্থলে মার্কিন সমর্থিত কুর্দি বিদ্রোহী ও সরকারি বাহিনীর সৈন্যদের মধ্যে সংগঠিত সংঘর্ষে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছে।  কুর্দি মিলিশিয়া নিয়ন্ত্রিত কথিত অভ্যন্তরীণ নিরাপত্তা ঘাঁটিতে সিরিয়ার সামরিক বাহিনী কর্তৃক হামলা চালানোর পর এই হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছে বিদ্রোহীরা।

আসেইশি নামে পরিচিত অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনীর মুখপাত্র এক বিবৃতিতে জানায়, ‘তারা আমাদের নিয়ন্ত্রিত এলাকায় প্রবেশ করেছে এবং বেসামরিক নাগরিকদের গ্রেপ্তার করে আমাদের বাহিনীকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।’ কুর্দি বাহিনী জানায়, সংঘর্ষে তাদের সাত যোদ্ধা এবং ১১ জন সিরিয় সৈন্য নিহত হয়েছে।

এদিকে প্রাদেশিক সরকারসূত্রে দাবি করা হয়েছে যে, বিমানবন্দরে যাওয়ার পথে একটি সেনা চৌকির ওপর হামলা চালায় কুর্দি বাহিনী। এতে বেশ কয়েকজন সৈন্য নিহত হয়েছে।

উল্লেখ্য, মার্কিন সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক বাহিনী (এসডিএফ) নেতৃত্বাধীন কুর্দি মিলিশিয়া বাহিনী প্রদেশটির অধিকাংশ শহর নিয়ন্ত্রণে নিলেও এর বিমানবন্দর এবং কেন্দ্রের কিছু অংশ এখনো সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

এখানকার অধিবাসীদের দাবি, তুর্কি সীমান্তের কাছে অবস্থিত যুদ্ধবিধ্বস্ত কামিশলি শহরটিতে মাঝে মাঝেই বোমা বিস্ফোরিত হয়, যা শান্তিপূর্ণ সহাবস্থানকে বিঘ্নিত করে। সেখানে সিরিয়ার সরকার ধীরে ধীরে তার প্রভাব বিস্তার করছে।