লোকালয় ২৪

সিরিয়াতে বসবাসরত ধর্মীয় গোষ্ঠীসমূহ

সিরিয়াতে বসবাসরত ধর্মীয় গোষ্ঠীসমূহ

ধর্মীয় ডেস্কঃ সিরিয়াতে চলমান গৃহযুদ্ধ এতটা জটিল হওয়ার মূল কারণ হচ্ছে সিরিয়ায় বসবাসরত বহুসংখ্যক জাতি এবং ধর্মীয় গোষ্ঠী। এই বিভিন্ন জাতি এবং ধর্মীয় গোষ্ঠীর মধ্যকার দ্বন্দ্ব এবং উত্তেজনার কারণেই এই যুদ্ধের জটিলতা এতোটা বৃদ্ধি পাচ্ছে। চলুন দেখে আসা যাক সিরিয়াতে কত প্রকার জাতি এবং ধর্মীয় গোষ্ঠী বাস করে।

১. সুন্নি মুসলিম : সিরিয়ায় সবচেয়ে বড় ধর্মীয় গোষ্ঠী হচ্ছে সুন্নি মুসলিম। পুরো সিরিয়ার জনসংখ্যার প্রায় ৭০ শতাংশই এই সুন্নি মুসলিম। সুন্নি ইসলাম মূলত ইসলামের একটি অন্যতম প্রধান শাখা। সৌদি আরব থেকে আসা মানুষ এই সুন্নি ইসলামের প্রচলন ঘটায়। সিরিয়ায় বিদ্রোহীদের সবচেয়ে বড় সমর্থক হচ্ছে এই সুন্নি আরবরা। সাম্প্রতিক সময়ে তারাও শিয়া মুসলিম আসাদ সরকারের বিরুদ্ধে নেতিবাচক মনোভাব তৈরি করেছে।

২. শিয়া মুসলিম : সুন্নি মুসলিমদের পর সিরিয়ায় সবচেয়ে বৃহৎ ধর্মীয় গোষ্ঠী হচ্ছে শিয়া মুসলিমরা। সিরিয়ার প্রেসিডেন্ট নিজেও শিয়া মুসলিম। সিরিয়ার পুরো জনসংখ্যার প্রায় ১২ শতাংশ হচ্ছে এই শিয়া মুসলিম। যদিও শিয়া মুসলিমরা সিরিয়ায় সংখ্যাগরিষ্ঠ, তবুও ১৯৭১ সালে বাশার আল আসাদ ক্ষমতা নেওয়ার পর থেকেই তারাই পুরো সরকারকে নিয়ন্ত্রণ করেছে। ইরানের সমর্থন ও অর্থায়নের কারণে এই শিয়া মুসলিমরা সুন্নি মুসলিমদের সব থেকে বড় প্রতিপক্ষে পরিণত হয়েছে।

৩. কুর্দি : সিরিয়ার জনসংখ্যার প্রায় ৭ থেকে ১০ শতাংশ কুর্দি রয়েছে। তারা বহু বছর ধরেই স্বাধীনতা চেয়েছে, এবং এই গৃহযুদ্ধের কারণেই তাদের স্বপ্ন সত্যি হতে চলছে। নারী অধিকারের মর্যাদা দেওয়া এবং অসাম্প্রদায়িকতার জন্য কুর্দিরা বেশ জনপ্রিয়। এজন্যই ন্যাটোভুক্ত দেশগুলো কুর্দিদের বন্ধু হিসেবে মেনে নিয়েছে, তবে শুধু একটি দেশ ছাড়া – তুরস্ক। তাদের মতে, কুর্দিরা হচ্ছে আন্তর্জাতিক শত্রু এবং তাদেরকে তাড়াতাড়ি নির্মূল করে দিতে হবে।

৪. সিরীয় তুর্কি : ১১ শতাব্দীতে তুর্কিদের একটি বড় দল সিরিয়ায় স্থায়ীভাবে বসবাসের জন্য বসতি স্থাপন করে। এরপর থেকেই তারা এই দেশের আদিবাসী হিসেবে চিহ্নিত হয়েছে। তারা তুর্কি ভাষায় কথা বলে এবং তুরস্ক থেকে তাদেরকে সহায়তা করা হয়। তুরস্ক তাদেরকে অস্ত্র থেকে শুরু করে অর্থসম্পদ – সবকিছু দিয়েই সাহায্য করে। সিরিয়ার জনসংখ্যার মধ্যে মাত্র ১ শতাংশ মানুষ হচ্ছে এই সিরীয় তুর্কি।

৫. আসিরিয়ান : আসিরিয়ানরা হচ্ছে পৃথিবীর অন্যতম প্রাচীন সভ্যতার উত্তরসূরি। তারা নিজেদেরকে সিরিয়ার সত্যিকারের আদিবাসী হিসেবে দাবি করে। সিরিয়াতে প্রায় ৪ শতাংশ আসিরিয়ান রয়েছে। যুদ্ধের সময় এই আসিরিয়ান এবং খ্রিষ্টানকে চরমপন্থি ইসলামী দল থেকে প্রচণ্ড বৈষম্যের শিকার হতে হয়েছিল। এই জন্যই তারা নিজেরে হাতে অস্ত্র নেয় যা বর্তমানে চলমান গৃহযুদ্ধকে আরও জটিল করে দিয়েছে।

৬. দ্রুজ : এটি হচ্ছে শিয়া ইসলামের একটি শাখা। দ্রুজ জাতিগোষ্ঠীরা এই ধর্মের অনুসারী। সিরিয়ায় প্রায় ৩ শতাংশ দ্রুজ জাতি বাস করে। যদিও তারা নিজেদেরকে মুসলিম হিসেবে দাবি করে, অধিকাংশ সুন্নি মুসলিমরাই তাদের এই দাবিতে দ্বিমত প্রকাশ করেছে। ধারণা করা হয়, তারা আসাদ সরকারের সমর্থক। এই জন্যই তাদের ওপর নির্বিচারে হামলা চালানো হয়।