সমন্বিত পদ্ধতিতে হলুদ চাষে লাভের মুখ দেখছেন চাষিরা

সমন্বিত পদ্ধতিতে হলুদ চাষে লাভের মুখ দেখছেন চাষিরা

হলুদের বাম্পার ফলন

(সাতক্ষীরা) সংবাদদাতা: তালায় সমন্বিত পদ্ধতিতে হলুদের চাষ করে লাভের মুখ দেখছেন চাষিরা। চলতি বছর তালা উপজেলায় হলুদের বাম্পার ফলন হয়েছে। চাহিদা মিটিয়ে ওই হলুদ ঢাকাসহ বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে।

উত্পাদন খরচের চেয়ে দাম বেশি পাওয়ায় কৃষকরা হলুদ চাষে আগ্রহী। এবার হলুদের ভালো ফলন ও দাম বেশি পাওয়ায় কৃষকরা লাভের মুখ দেখতে শুরু করেছেন। এক সময় দেশের বেশির ভাগ অঞ্চল থেকে ব্যবসায়ীরা এ জেলায় হলুদ কিনতে আসতো। কিন্তু জমিতে লবণাক্ততা বৃদ্ধি ও দাম কমে যাওয়ায় হলুদ চাষিরা চরম ক্ষতির সম্মুখীন হয়। ফলে কৃষকরা মুখ ফিরিয়ে নেয় হলুদ চাষে। টানা দুই যুগের মতো চরম মন্দা যায় হলুদ চাষে। প্রযুক্তির উন্নয়ন ও হলুদের দাম বেড়ে যাওয়ায় এ বছর জেলায় হলুদের আবাদ বাড়ছে।

কয়েকজন হলুদ চাষি জানান, সমন্বিত চাষের মাধ্যমে একই জমিতে হলুদের সঙ্গে কয়েক ধরনের সবজির চাষ করা যায়। ফলে তদারকিসহ হলুদ চাষে খরচ অনেক কম।

তালা উপজেলা কৃষি অফিসার মো. শামছুল আলম বলেন, হলুদ বেশ লাভজনক ফসল। এ এলাকায় প্রতি হেক্টরে ১৫-১৬ টন পর্যন্ত হলুদ উত্পাদন হয়। কিন্তু উপকূলীয় জেলা হওয়ায় বেশ কিছুদিন ধরে এখানকার আবাদি জমিতে লবণাক্ততার পরিমাণ বেড়ে যাচ্ছে। সেই সঙ্গে দেখা দিচ্ছে জলাবদ্ধতা। এ দুই কারণে কৃষকরা হলুদ আবাদে আগ্রহ হারিয়ে ফেলছেন। তবে তাদের পক্ষ থেকে কৃষকদের হলুদ আবাদের ক্ষেত্রে সবসময় প্রয়োজনীয় সহযোগিতা ও পরামর্শ দেওয়ায় এ বছর হলুদের আবাদ বেড়েছে বলে তিনি জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com