সংবাদ শিরোনাম :
সবেদার যত স্বাস্থ্যকর উপকারিতা

সবেদার যত স্বাস্থ্যকর উপকারিতা

সবেদার যত স্বাস্থ্যকর উপকারিতা
সবেদার যত স্বাস্থ্যকর উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক:  সফেদা খেতে সবাই খুব পছন্দ করে। এটি খুবই মিষ্টি ফল। গ্রীষ্মমন্ডলীয় দেশগুলোতে এ ফলটি ভীষণ জনপ্রিয়। নরম শাঁসযুক্ত ও সুমিষ্ট এ ফলটিকে স্বাদের বিচারে সেরা ফলের কাতারে অন্তর্ভুক্ত করা যায়। তবে শুধু স্বাদে নয়, গুণেও অনন্য এ ফলটি। নানা পুষ্টিগুণে সমৃদ্ধ সবেদা। অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান – ভিটামিন এ, সি ও ই এবং ক্যালসিয়াম, ফসফরাস, কপার ও আয়রনসহ অপরিহার্য বহু পুষ্টি উপাদান রয়েছে ফলটিতে।

নিচে সবেদার স্বাস্থ্যকর উপকারিতাগুলো দেওয়া হল:

চোখের জন্য:

চোখের জন্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান ভিটামিন-এ’র দারুণ উৎস সবেদা। নিয়মিত ফলটি খাওয়ার অভ্যাসে দৃষ্টিশক্তি ভালো হতে থাকে।

হজমের সমস্যা ও কোষ্ঠকাঠিন্য দূরীকরণে:

সবেদায় রয়েছে প্রয়োজনীয় আঁশ জাতীয় উপাদান যা উপকারি প্রাকৃতিক ল্যাক্সাটিভিয়া হিসেবে ব্যবহৃত হয় এবং হজমে সহায়তা করে। হজমের সমস্যা দূর করার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দিতে পারে সবেদা খাওয়ার অভ্যাস।

ক্যান্সার প্রতিরোধে:

অ্যান্টিঅক্সিডেন্ট, আঁশ ও নানা পুষ্টি উপাদানের অন্যতম উৎস সবেদা সুনির্দিষ্ট কিছু ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এ ক্যান্সারগুলোর মধ্যে রয়েছে – ফুসফুসের ক্যান্সার, মুখ-গহ্বরের ক্যান্সার ইত্যাদি।

হাড় মজবুত করে:

গ্রীষ্মকালীন এ ফলটি হাড়ের স্বাস্থ্যের জন্য ভালো। হাড়কে মজবুত করার পাশাপাশি শক্তিশালী করে সবেদা। কারণ এ ফলে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস ও আয়রনের মতো খনিজ উপাদান যা হাড়ের ঘনত্ব ও সহ্যক্ষমতা বাড়ায়।

রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

সবেদা ভিটামিন-সি সমৃদ্ধ ফল যা শরীরকে পুনরুজ্জীবিত করে এবং নবশক্তি সঞ্চার করে। ফলে ত্বকে বলিরেখা পড়ে না এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কিডনি রোগ প্রতিরোধে:

কিডনির রোগও প্রতিরোধ করে সবেদা। মূত্রবর্ধক ঔষুধ হিসেবে সবেদার দানা অত্যন্ত কার্যকর। কিডনি ও মূত্রথলির পাথর অপসারণে সহায়ক এ ফলটি।
সফেদা ওজন কমাতে সাহায্য করে। সফেদা নিয়মিত খেলে স্থুলতা জনিত সমস্যার সমাধান হয়।

কনজেশন এবং কাশি উপশম:

সফেদা কনজেশন এবং কাশি থেকে উপশম করতে সাহায্য করে।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়:

সফেদায় রয়েছে ভিটামিন এ ও সি যা ত্বকে সুন্দর ও উজ্জ্বল করতে সহায়তা করে। সফেদা ফলে আরও রয়েছে ভিটামিন ই যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও ত্বককে কোমল করে তোলে।

ঔষুধি গুণাগুণ:

সফেদা ফলের বীজের ঔষুধি গুণাগুণ অনেক বেশি। চামড়ার যে কোন ধরণের ইনফেকশন দূর করতে সফেদা বীজের তেল বেশ কার্যকর। সফেদা ফল ত্বকের অয়েন্টমেন্ট হিসেবে কাজ করে।

ডায়রিয়া থেকে মুক্তি:

সফেদা ডায়রিয়া বিরোধী উপাদান হিসেবে কাজ করে ও ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার হাত থেকে দেহকে রক্ষা করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com