সংবিধানের বাইরে গিয়ে কোনো দাবি মেনে নেওয়ার সুযোগ নেই: কাদের

সংবিধানের বাইরে গিয়ে কোনো দাবি মেনে নেওয়ার সুযোগ নেই: কাদের

সংবিধানের বাইরে গিয়ে কোনো দাবি মেনে নেওয়ার সুযোগ নেই: কাদের
সংবিধানের বাইরে গিয়ে কোনো দাবি মেনে নেওয়ার সুযোগ নেই: কাদের

লোকালয় ডেস্কঃ ‘সংলাপের দাবি হতে হবে সংবিধান সম্মত। সংবিধানের বাইরে গিয়ে কোনো দাবি মেনে নেওয়ার সুযোগ নেই।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সোমবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, সংলাপে যুক্তিসঙ্গত কোনো বিষয় যদি থাকে তাহলে সেটা আলোচনা করে সমাধান করতে হবে। আর তা হতে হবে অবশ্যই সংবিধান অনুযায়ী।

সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংলাপের ফলাফল জানাবেন বলেও জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, সংলাপ শেষে প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলন করবেন। সম্ভবত ৮ তারিখ বা ৯ তারিখ (নভেম্বর)। কী দাঁড়ালো, এত দলের সাথে ডায়লাগ হচ্ছে, ডায়লগের রেজাল্ট কী, সে সম্পর্কে নেত্রী নিজেই প্রেস কনফারেন্সে জানাবেন।

ওবায়দুল কাদের বলেন, আলোচনায় তারা (জাতীয় ঐক্যফ্রন্ট) যেসব দাবি জানিয়েছেন আমরা ইতিমধ্যে এর দুই-তিনটি মেনে নিয়েছি। আলোচনার ‘ওয়ার্নিং এ স্পিস’-এ আমরা কোন্ কোন্ বিষয়ে ঐক্যমত হতে পারি তা প্রধানমন্ত্রীর বক্তব্যে পরিষ্কার করা হয়েছে। আমরাও বলেছি, এই এই বিষয়ে দাবি মানতে আমাদের কোনো আপত্তি নেই। কিছু কিছু বিষয় আছে, আদালতের এখতিয়ার, কিছু বিষয় আছে নির্বাচন কমিশনের বিষয়। যেমন বিদেশি পর্যবেক্ষক। এ বিষয়ে ইলেকশন কমিশন সিদ্ধান্ত নেবে। এখানে সরকার কোনো বাধা দেবে না।

তাদের একটা দাবি আছে লেভেল প্লেয়িং ফিল্ড। সেটাতো আমরা বলেছি। আমরা কোনো মন্ত্রী সরকারি কোনো সুযোগ-সুবিধা নেব না। এমনকি মন্ত্রীরা পতাকা ব্যবহার করবে না। তবে নিরাপত্তার বিষয়টি ব্যতিক্রম। কারণ একজন মন্ত্রীর নিরাপত্তার বিষয় থাকে। সেটা থাকবে। এটা প্রধানমন্ত্রীর সঙ্গেও থাকবে। কারণ মন্ত্রীরা পতাকা নিয়ে গেলে লেভেল প্লেয়িং ফিল্ড থাকে না।

প্রধানমন্ত্রী কী কী সুবিধা নেবেন-এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, তিনি নিজেও বলেছেন আমি পতাকা নিয়ে এলাকায় যাব না। তবে দলীয় পতাকা নিয়ে যাবেন উনি।

নির্বাচনকালীন বাকি বিষয়গুলো ৮ তারিখে শিডিউল ঘোষণার পর পরিষ্কার হবে। তবে এর বাইরে সংবিধান বহির্ভূত কোনো দাবি তারা করবে না বলে আমি মনে করি। সংবিধানের বাইরে কোনো দাবি মেনে নেওয়ার সুযোগ এই মুহূর্তে নেই, বলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, সরকার আপবিট মুডে আছে। আমরা নির্বাচনের জন্য প্রস্তুত, কেউ যদি সেই নির্বাচন বানচাল করার চেষ্টা করে, তাহলে সেই ষড়যন্ত্র কঠোর হাতে দমন করার জন্যও প্রস্তুত।

বিরোধীদের দাবি অনুযায়ী নির্বাচনের সময় সংসদ ভেঙে দেওয়া হবে কি না-জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘ভারত ও ইংল্যান্ডে নির্বাচনের সময় তো সংসদ ভেঙে দেওয়া হয় না। তাহলে বাংলাদেশে এর ব্যতিক্রম হবে কেন। যুক্তফ্রন্ট এই ক্ষেত্রে একটি দাবি জানিয়েছে যে, নির্বাচনের সময় সংসদ নিষ্ক্রিয় রাখতে হবে। আমরা সেই দাবি মেনে নিয়েছি। নির্বাচনের সময় এমপিদের ক্ষমতা থাকবে না।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com