লোকালয় ২৪

শেখ হাসিনা এগিয়ে না গেলে বিশ্বনেতারা মুখ দেখাতে পারতেন না: পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনা এগিয়ে না গেলে বিশ্বনেতারা মুখ দেখাতে পারতেন না: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা-  শোষণের হাত থেকে বাঁচতে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে আশ্রয় না দিলে সেখানে গণহত্যা হতো। আর সেটা হলে বিশ্বনেতারা মুখ দেখাতে পারতেন না, বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রবিবার (১০ ফেব্রুয়ারি) বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে রাজধানীর হোটেল কন্টিনেন্টালে আয়োজিত সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেছেন।

‘রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্ব হলে উগ্রবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারে’ এমন আশঙ্কার কথা ব্যক্ত করে ড. এ কে আবদুল মোমেন বলেন, ‘এটা মিয়ানমারের সমস্যা, তাদেরই এর সমাধান করতে হবে। আমরা বলেছি, মিয়ানমারেই একটি সেফ জোন তৈরি করে রোহিঙ্গাদের সেখানে প্রত্যাবাসন করা হোক। এখানে বিশ্বাসের একটি ব্যাপার আছে। এ জন্যই আমরা বলছি, ভারত, চীন, আশিয়ানভুক্ত দেশগুলো মিয়ানমারকে এটা দেখভাল করবে। কারণ, তাদের প্রতি মিয়ানমারের আস্থা আছে।’

মানবাধিকার ইস্যুতে বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেল উল্লেখ করে তিনি বলেন, ‘প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উপস্থাপন করেছিলেন। পরে যেসব অ্যারেঞ্জমেন্ট হয়েছে, সেখানে এটি ছিল না। আমরা এই প্রস্তাবটি আবার দিচ্ছি এবং নতুনভাবে দিচ্ছি।’

মন্ত্রী বলেন, সরকার মানবাধিকার রক্ষায় সচেষ্ট। তিনি আরো বলেন, রোহিঙ্গা পুনর্বাসন দীর্ঘায়িত হলে বাংলাদেশে উগ্রপন্থার সৃষ্টি হতে পারে।