লোকালয় ২৪

শুধু প্রতিপক্ষ নয়, মেসির জন্য চিন্তা সতীর্থদেরও!

খেলাধুলা ডেস্ক : আর্জেন্টিনা বা বার্সেলোনা, যে দলের হয়েই খেলতে নামুক না কেন, লিওনেল মেসির প্রতিপক্ষ হওয়া মানেই বাড়তি চিন্তা। খেলোয়াড়দের পাশাপাশি মেসিকে তার খেলাটা খেলতে না দেওয়ার ছক কষতে ব্যস্ত হয়ে পড়তে হয় প্রতিপক্ষের কোচকে। তবে শুধু প্রতিপক্ষ নয়, মেসি হয়তো সতীর্থদেরও চিন্তার কারণ! ওই যে, মাঠে মেসির পর্যায়ের হয়ে উঠার চিন্তা!

মেসির সঙ্গে খেলতে হলে তো তার খেলাটা বুঝতে হবে। আর তার খেলা বুঝতে হলে নিজেকেও উঁচু পর্যায়ে নিয়ে যেতে হবে। আর্তুরো ভিদাল এখন ওই চিন্তায় ব্যস্ত। এতোদিন মেসির বড় প্রতিদ্বন্দ্বী ছিলেন ভিদাল।

পরপর দুই কোপা আমেরিকার ফাইনালে হেরেছে আর্জেন্টিনা। দুটিতেই প্রতিপক্ষ ছিল চিলি। কোপার ওই দুই ফাইনাল মেসিকে আটকানোর দায়িত্ব ছিল ভিদালের কাধেও। তখন মেসিকে নিয়ে চিন্তা করতে হয়েছে। কিন্তু এখন সতীর্থ হয়েও মেসিকে নিয়ে ভাবছেন ভিদাল। আর সেটি হচ্ছে মাঠে মেসির পর্যায়ের হওয়ার ভাবনা।

কদিন আগে বার্সেলোনার সঙ্গে তিন বছরের চুক্তি হয়েছে ভিদালের। মেডিকেল টেস্টের পর গতকাল অনুশীলন করেছেন ভিদাল। অনুশীলনের পর চিলি তারকা বলেন, ‘মেসির মুখোমুখি হওয়াটা দারুণ বিষয়। কারণ, তার মুখোমুখি হওয়া মানে আপনাকে ইতিহাসের সেরা খেলোয়ড়ের সঙ্গে লড়তে হচ্ছে। এখন আমি তার সতীর্থ। আশা করছি, তার মানের তৈরি হতে পারব আমি।’

মাঠে মেসির মানের তৈরি হওয়ার মতো প্রতিভা কিন্তু যথেষ্টই আছে ভিদালের। সম্প্রতি চিলি ফুটবলে যে এতো সাফল্য পাচ্ছে তাতে তিনজনের নাম সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে। একজন গোলরক্ষক ক্লদিও ব্রাভো অন্যজন ফরোয়ার্ড অ্যালেক্স সানচেজ আর আর্তুরো ভিদাল। ক্লাব ফুটবলেও নিয়মিত আলো ছড়িয়েছেন ভিদাল।