শিশু-যুবকদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ

শিশু-যুবকদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক : সড়ক এবং যে কোনো ধরনের সংঘাত থেকে শিশু ও যুবকদের নিরাপদ রাখতে রবিবার সব দলের প্রতি জরুরি ভিত্তিতে আহ্বান জানিয়েছে জাতিসংঘ। ঢাকায় জাতিসংঘ অফিস এ বিষয়ে তাদের ফেসবুক পেজে এক বিবৃতি পোস্ট করেছে।

যেখানে তারা বলছে, ‘ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে চলমান আন্দোলনে শিশু এবং যুবকদের নিরাপত্তা নিয়ে জাতিসংঘ সংস্থাগুলো উদ্বিগ্ন।’

জাতিসংঘ বলছে, নিরাপদ সড়কসহ উদ্বিগ্ন যে কোনো বিষয়ে কথা বলার যৌক্তিক অধিকার শিক্ষার্থী এবং যুবকদের রয়েছে। এছাড়া কোনো রকমের সহিংসতার হুমকি ছাড়াই তাদের মতামতও শুনতে হবে।

নিরাপদ সড়কের জন্য দীর্ঘদিন ধরে বিশ্বব্যাপী প্রচারণা চালিয়ে আসছে জাতিসংঘ। বিশ্বের যতগুলো দেশে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত হয় বাংলাদেশে তার সংখ্যা বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে প্রতি বছরে বাংলাদেশে ২০ হাজারেরও বেশি সড়ক দুর্ঘটনা ঘটে।

জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো বলেন, ‘সহিংসতার খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন এবং সবাইকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি। সড়কে নিরাপত্তা নিয়ে যুবকদের উদ্বেগ প্রকাশ যৌক্তিক এবং ঢাকার মতো বড় শহরে এর একটি সমাধান প্রয়োজন।’

তিনি বলেন, শিশু, তরুণী এবং নারীসহ সবার নিরাপত্তার জন্য কার্যকর গণপরিবহন পদ্ধতি নিশ্চিত করা উচিত।

জাতিসংঘের বিবৃতিতে বলা হয়, রাজধানীতে গত কয়েকদিনের আন্দোলনে অংশ নেয়া যুবকদের আহতের ঘটনা গভীর উদ্বেগের বিষয়। বিবৃতিতে আরো বলা হয়, আন্দোলনের ফলে অনেক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এতে শিক্ষার্থীরা শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

এদিকে নিরাপদ সড়কের দাবিতে সপ্তাহব্যাপী চলমান আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলাকে কোনোভাবেই ‘ন্যায়সঙ্গত’ বলা যায় না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের ভেরিফাইড ফেসবুক পেজে এক পোস্টের মাধ্যমে এ কথা বলা হয়েছে।

এদিকে রবিবার জিগাতলা এবং সাইন্স ল্যাবরেটোরি এলাকায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ছবি তুলতে গিয়ে কয়েকজন ফটোসাংবাদিক হামলার শিকার হন।

আহতরা হলেন- আন্তর্জাতিক বার্তা সংস্থা এসোসিয়েট প্রেসের (এপি) এএম আহাদ, জনকণ্ঠের জাওয়াদ, বণিক বার্তার পলাশ, যুক্তরাষ্ট্রভিত্তিক জুমা প্রেসের রিমন, দৈনিক নয়াদিগন্তের শরীফ, ফ্রিল্যান্সার রাহাত এবং পাঠশালা দক্ষিণ এশীয় মিডিয়া ইনস্টিটিউটের ফটোগ্রাফি শিক্ষার্থী এনামুল হাসান।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা দেড়টার দিকে একদল যুবক লাঠিসোটা নিয়ে সাংবাদিকদের ওপর হামলা করে। হামলাকারীরা ছাত্রলীগের কর্মী বলে দাবি করেন তারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com