শায়েস্তাগঞ্জে ঔষধ বিক্রিতে অনিয়ম

শায়েস্তাগঞ্জে ঔষধ বিক্রিতে অনিয়ম

শায়েস্তাগঞ্জে ঔষধ বিক্রিতে অনিয়ম
শায়েস্তাগঞ্জে ঔষধ বিক্রিতে অনিয়ম

শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার সর্বত্র ড্রাগ প্রশাসনের নিয়মনীতির তোয়াক্কা না করেই গ্রামগঞ্জের বিভিন্ন হাট-বাজারে ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে শত শত ড্রাগ লাইসেন্স বিহীন ফার্মেসী। ঔষধ প্রশাসন অধিদপ্তরের বিধি অনুযায়ী প্রতিটি ফার্মেসীতে একজন করে ফার্মাসিস্ট থাকা বাধ্যতামূলক। অথচ শায়েস্তাগঞ্জ উপজেলার কোথাও তা মানা হচ্ছে না।

শুধুৃমাত্র ইউনিয়ন পরিষদ থেকে ট্রেড লাইসেন্স নিয়ে বহালতবিয়তে চালিয়ে যাচ্ছে জীবন রক্ষাকারী ঔষধের ব্যবসা। ফার্মেসীগুলোতে নিম্নমানের ঔষধসহ বিভিন্ন নিষিদ্ধ যৌন উত্তেজক ট্যাবলেটও বিক্রি করা হচ্ছে।

শায়েস্তাগঞ্জ পৌর এলাকায় অবস্থিত কিছু কিছু ফার্মেসীর ড্রাগ লাইসেন্স থাকলেও উপজেলার গ্রাম-গঞ্জের বিভিন্ন হাট-বাজারে ফার্মেসী সাথে সাথে অধিকাংশ মুদি ও চায়ের দোকানে অহরহ বিক্রি হচ্ছে নানা রকমের ঔষধ। সরকার দফায় দফায় বিভিন্ন কোম্পানীর ঔষধ নিষিদ্ধ করলেও গ্রামগঞ্জের ফার্মেসীগুলোতে বিক্রি হচ্ছে সে সমস্ত নিষিদ্ধ কোম্পানীর ঔষধ।

জানা গেছে, ঔষধ কোম্পানীগুলো থেকে ঔষধ বিক্রিতে সর্বোচ্চ ৫ থেকে ১০ শতাংশ কমিশন পায় ঔষধ বিক্রেতারা। কিন্তু ভেজাল ও নিম্নমানের ঔষধের ক্ষেত্রে ৫০ থেকে ৬০ শতাংশ কমিশন দেয়া হয়ে থাকে। এতে করে বেশি লাভের আশায় ভেজাল ও নিম্নমানের ঔষধ বিক্রেতে বেশি আগ্রহী হচ্ছে ঔষধ বিক্রির দোকানগুলো। সাধারন মানুষ কোন ঔষধটি আসল কোনটি ভেজাল তা চিহ্নিত করতে অপারগ। এর ফলে এ ভেজাল ও নিম্নমানের ঔষধের বানিজ্য দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এর ফলে স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে সাধারন মানুষ।

ডাক্তার না হয়েও ফার্মেসী খুলে রমরমা বানিজ্য চালিয়ে যাচ্ছে এক শ্রেনীর অসাধূ লোকজন। চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়াই এন্টিবায়োটিক, নিষিদ্ধ, মেয়াদ উর্ত্তীণ ও নিম্নমানের নানান ধরনের ঔষধ বিক্রি করে চলছে তারা। দু’একটি ফার্মেসী ছাড়া অধিকাংশ ফার্মেসীতে নেই কোন প্রশিক্ষিত ফার্মাসিস্ট। ফলে রোগ নিরাময়ের পরিবর্তে জটিল রোগে আক্রান্ত হচ্ছে রোগীরা। এতে আর্থিক, শারীরিক ও মানসিক ক্ষতি সন্মুৃখিন হয়ে বিপর্যস্ত হয়ে পড়ছে অনেক রোগী।

অনেকে ডাক্তার না হয়েও গ্রামের সহজ সরল লোকদের কাছ থেকে চিকিৎসা সেবার নামে ব্যবস্থাপত্র লিখে হাতিয়ে নিচ্ছে মোটা অংকের অর্থ। ওইসব হাতুড়ে ডাক্তাররা আবার বিভিন্ন ক্লিনিকে রোগী পাঠিয়ে কমিশনের নামে নিচ্ছে মাসোহারা। এ ক্ষেত্রে নিরব ভূমিকা পালন করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কিছু ঔষধ দোকানদার জানান, দীর্ঘদিন ধরে লাইসেন্স না করেই এ ব্যবসা চালিয়ে যাচ্ছেন। আজ পর্যন্ত কোন সমস্যার সম্মুিখন হননি। কখনো কোন সরকারী কর্মকর্তা এগুলোর খোঁজ নিতে আসেননি। তারা আরও জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সঠিক ব্যবস্থা গ্রহণ করলে অবশ্যই সকলেই ড্রাগ লাইসেন্স নিয়ে নিয়মানুযায়ী ব্যবসা করতে বাধ্য হবে। তবে ড্রাগ লাইসেন্সবিহীন ঔষধ ব্যবসা চালানো অবৈধ তা অকপটে স্বীকার করেন তিনি।

উপজেলার প্রায় সব ফার্মেসীতে ঔষধ বিক্রিতে অনিয়মের অভিযোগ উঠেছে। ঔষধে অতিরিক্ত মূল্য আদায় সহ নানা অনিয়মের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ ক্রেতারাও।

শায়েস্তাগঞ্জ পৌর এলাকার বিরামচর গ্রামের তৈয়ব ও হামিদ বলেন, ‘আমার অসুস্থ্য মায়ের জন্য যতবারই ঔষধ কিনতে গিয়েছি, ততবারই তারা বেশি মূল্য নিয়েছে।

জনৈক গৃহবধু জাহানারা জানান, আমি আলীগঞ্জ বাজারের একটি ফার্মেসী থেকে ঔষধ কিনেছি। পরে, তা বদলাতে গেলে তারা আমাকে নাজেহাল করে। এসবের বিরুদ্ধে জনরোষ তৈরী হয়েছে। এ প্রেক্ষিতে আমরা ইতোমধ্যে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com