লোকালয় ২৪

শায়েস্তাগঞ্জে আশ্রয়ন প্রকল্পের ঘরে থাকছেন না উপকার ভোগীরা

স্টাফ রিপোর্টার ॥ শায়েস্তাগঞ্জ উপজেলায় মুজিব বর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত আশ্রয়ন প্রকল্পের বেশির ভাগ ঘরে থাকছেন না উপকার ভোগীরা। অনেকেই জনপ্রতিনিধিদেরকে ম্যানেজ করে বিত্তশালী হওয়া স্বত্তেও ভূমিহীন দেখিয়ে ঘর নিয়ে বিক্রি করে দিচ্ছেন। আবার কেউ কেউ ভাড়া দিয়েও মাসে টাকা গুণছেন।
সরেজমিনে উপজেলার বিভিন্ন খাস জমিতে নির্মিত এসব ঘর ঘুরে দেখা যায়, বিভিন্ন স্থানে বেশ কয়েকটি ঘরেই তালা দেওয়া। ঠিকমতো যাচাই-বাঁচাই না করে ঘর বরাদ্দ দেওয়া এবং এক এলাকার লোককে অন্য এলাকায় নিয়ে ঘর বরাদ্দ দেওয়ার জন্য তারা ঘরে থাকছেন না বলে মনে করছেন বিভিন্ন জনপ্রতিনিধিরা।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস সূত্রে জানা যায় , মুজিব বর্ষ উপলক্ষে ১ম , ২য় এবং ৩য় ধাপে শায়েস্তাগঞ্জ উপজেলায় পর্যায়ক্রমে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে শায়েস্তাগঞ্জ পৌরসভা, শায়েস্তাগঞ্জ, ব্রাক্ষণডোরা ইউনিয়নে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য ঘর নির্মাণ করে দেওয়া হয়। ঘর পাওয়ার পর বসবাস করলেও কিছু পরিবার চলে গেছে।
শায়েস্তাগঞ্জে আলাপুর ও লাদিয়া আশ্রয়ন প্রকল্পে কয়েকজন লোক জানান, আগে যেখানে থাকতো-সেখানেই চলে গেছে ঘরের মালিকরা। ঘরগুলো বুঝে নিয়ে শুধু দখল করেই আছেন বেশ কিছু পরিবার কিন্তু তারা আর আসেননি। কি কারণে তারা আসছে না এ বিষয়ে কিছু জানেন না বলে জানান তারা। এ ব্যাপারে উপজেলা প্রশাসন তদারকি নেওয়া খুবই প্রয়োজন বলে মনে করেন দরিদ্র মানুষ। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার নাজরাতুন নাঈম জানান, খবর নিয়ে যেগুলোর অনিয়ম পাওয়া গেছে, যাচাই বাছাই করে ভূমিহিন ও দরিদ্রদের কাছে হস্তান্তর করা হবে। আর যারা এরকম করেছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানা গেছে।