লোকালয় ২৪

লেটুস খেয়ে ৫ জনের মৃত্যু

লেটুস খেয়ে ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রজুড়ে রোমেইন লেটুসের মাধ্যম ই কোলাই নামের একটি ব্যাকটেরিয়ার সংক্রমণ ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যেই ৩৫ রাজ্য জুড়ে ১৯৭ জন অসুস্থ হয়ে পড়েছেন লেটুস খেয়ে। এতে পাঁচ জনের মৃত্যু হয়েছে।

১ জুন, শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) বরাত দিয়ে বিবিসি জানায়, নিহতদের দুজন মিনেসোটার বাসিন্দা ছিলেন। বাকি তিনজন ছিলেন আরকানসাস, ক্যালিফোর্নিয়া এবং নিউ ইয়র্কের বাসিন্দা।

সিডিসির এক বিবৃতিতে বলা হয়, দুই-তিন সপ্তাহ আগে বিভিন্ন সুপারশপে রোমেইন লেটুস পাওয়া যাচ্ছিল। এগুলো খেয়ে মানুষ অসুস্থ হয়ে পড়ে। জীবাণুটির সংক্রমণ নিয়ে তদন্ত চলছে। তারা জানিয়েছে, লেটুস খেয়ে যারা অসুস্থ হয় তাদের সংস্পর্শে এসে আরও কিছু মানুষ অসুস্থ হয়ে পড়েছেন।

ই কোলাই জীবাণুবাহী এসব লেটুস খাওয়ার পর ডায়ারিয়া, বমি এমনকি কিডনি ফেইলিওরের ঘটনাও দেখা গেছে। লেটুস খেয়ে আক্রান্ত ১৯৭ জনের মাঝে ৮৯ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। ২৬ জন হেমোলাইটিক ইউরেমিক সিনড্রোম নামের এক ধরনের কিডনি ফেইলিওরের শিকার হয়েছেন।

এ বছরের এপ্রিল থেকে ই কোলাইয়ের সংক্রমণ দেখা দিয়েছে আমেরিকায়। দেশটির ক্যালিফোর্নিয়া এবং পেনসিলভেনিয়া রাজ্যে তা বেশি ক্ষতি করেছে। আমেরিকা থেকে কানাডাতেও কিছু মানুষের মাঝে এই সংক্রমণ ছড়িয়েছে বলে জানা গেছে।