লোকালয় ২৪

‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত আরাফাত

‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত আরাফাত।

আন্তর্জাতিক ডেস্ক: সারাবিশ্ব থেকে হজ পালনের উদ্দেশে সৌদি আরবে জড়ো হওয়া ধর্মপ্রাণ মুসলিমরা সোমবার সারাদিন পবিত্র আরাফাতের ময়দানে অবস্থান করবেন। এটিই হজের মূল আনুষ্ঠানিকতা। তাদের ‘লাব্বাইক’ ধ্বনিতে এখন মুখরিত গোটা আরাফাতের ময়দান।

ভোর থেকে প্রায় ২০ লাখ হাজি সমবেতভাবে পাপমুক্তির বাসনায় মিনা থেকে আরাফাতের উদ্দেশে রওনা দিয়েছেন। মিনা থেকে ১২ কিলোমিটার পথ পায়ে হেঁটে কষ্ট করে অতিক্রম করতে হয় হাজিদের।

ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের মধ্যে হজ একটি। শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রত্যেক মুসলমানের জন্য জীবনে একবার হজ পালন করা ফরজ তথা আবশ্যিক।

হাজিদের কণ্ঠে এখন মহান প্রতিপালকের কাছে আত্মসমর্পণের পবিত্র বাণী। মহান সৃষ্টিকর্তার কাছে নিজের উপস্থিতি জানান দিয়ে পৃথিবীর নানা প্রান্তের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি আরাফাতের ময়দানে জড়ো হয়েছেন, যেখানে মহানবী হযরত মুহাম্মদ (সা.) বিদায় ভাষণ দিয়েছিলেন। প্রায় ১৪০০ বছর আগে এই দিনে মহানবী (সা.) এর জীবনের শেষ ভাষণে মুসলিমদের সমতা ও ঐক্যবদ্ধ থাকার নির্দেশ দিয়েছিলেন।

‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান্নি’মাতা লাকা ওয়াল মুলক’ (আমি হাজির, হে আল্লাহ, আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সকল প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, তুমিই সবকিছুর অধিপতি) ধ্বনিতে মুখরিত পবিত্র আরাফার ময়দান।

আরাফাতের ময়দানে আজকের দিনের প্রার্থনায় অতীতের সকল পাপ দূর করে নিজেকে নিষ্পাপ করার সর্বোত্তম সুযোগ। এদিকে রোববার সারারাত মক্কায় তীব্র বাতাস ও বজ্রবৃষ্টি হয়। সৌদি কর্মকর্তারা জানায়, এতে হাজিদের বেশ কয়েকটি তাবু সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কেউ আহত হয়নি।

আরাফাতের ময়দানে জোহরের নামাজ আদায় করে খুতবায় অংশ নেন হাজিরা। এরপর তারা আসরের নামাজ আদায় করবেন। সূর্যাস্ত পর্যন্ত সেখানে অবস্থায় করে মুজদালিফায় গিয়ে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন।

মুজদালিফায় হাজিরা সারারাত খোলা ময়দানে থাকবেন। এখানে কোনো তাবুর ব্যবস্থা নেই। এখান থেকে শয়তানের উদ্দেশে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন।

মুজদালিফায় ফজরের নামাজ আদায়ের পর হাজিরা মিনায় ফিরে যাবেন। মিনায় শয়তানকে সাতটি পাথর মারার পর পশু কোরবানি দিয়ে মাথার চুল কামাবেন হাজিরা। পরে গোসল করে হজের পোশাক (সেলাইবিহীন দুই টুকরা কাপড়) পরিবর্তন করে স্বাভাবিক পোশাক পরবেন।

এরপর মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ সাতবার তাওয়াফ (ঘুরবেন) করবেন। কাবার সামনের দুই পাহাড় সাফা ও মারওয়ায় সাতবার দৌড়াবেন। সেখান থেকে আবার মিনায় যাবেন। মিনার কাজ শেষে মক্কায় বিদায়ী তাওয়াফ করার পর নিজ নিজ দেশে ফিরে যাবেন।