লাখাইয়ে বিনামূল্যে বীজ ও কৃষি যন্ত্রপাতি বিতরণ

লাখাইয়ে বিনামূল্যে বীজ ও কৃষি যন্ত্রপাতি বিতরণ

  • লাখাইয়ে বিনামূল্যে বীজ ও কৃষি যন্ত্রপাতি বিতরণ অনুষ্ঠানে এমপি আবু জাহির
  • উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগের বিকল্প নেই

লাখাই প্রতিনিধি: হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মোঃ আবু জাহির বলেছেন, কৃষকরাই হচ্ছেন বাংলাদেশের প্রাণ। বর্তমান আওয়ামী লীগ সরকার সারা বছর সুখে-দঃখে কৃষকের পাশে থেকে সবধরণের সহযোগিতার মাধ্যমে প্রমাণ করেছে এই সরকার কৃষকের বন্ধু। তিনি আরো বলেন, বিএনপি সরকারের সময়ে সারের জন্য আন্দোলন করে প্রাণ দিতে হয়েছিল কৃষকদের। কিন্তু বর্তমান সরকার সময়ে সময়ে কৃষকদেরকে বিনামূল্যে প্রশিক্ষণ, সার, বীজ ও কৃষি যন্ত্রপাতি প্রদানসহ নানাভাবে সুবিধা প্রদান করে আসছে। কৃষকদের উন্নয়নে গ্রহণ করেছে নানা উদ্যোগ। যে কারণে সবধরণের উন্নয়নের পাশাপাশি কৃষিক্ষেত্রে ব্যাপকভাবে এগিয়ে গেছে বাংলাদেশ।

সোমবার দুপুরে লাখাই উপজেলার ১ হাজার ৪শ’ কৃষক-কৃষাণীর মাঝে মাঝে বিনামূল্যে বীজ ও কৃষি যন্ত্রাপাতি বিতরণ উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এমপি আবু জাহির আরো বলেন, বিগত বছর প্রাকৃতিক প্রতিকুল পরিবেশের কারণে কৃষকরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন। এরপর থেকেই বর্তমান সরকার সারা বছর বিভিন্নভাবে সহায়তার মাধ্যমে তাদের ক্ষতিপূরণে কাজ করেছে। আগাম বন্যার কারণে যাতে কৃষিকেরা আর ক্ষতিগ্রস্ত না হন, সে ব্যাপারে তাড়াতাড়ি ফসল উঠানোর ব্যাপারে পরামর্শসহ নানা সহযোগিতার মাধ্যমে কৃষকের পাশে রয়েছে কৃষি বিভাগ।

তিনি বলেন, বিএনপি-জামায়াত দেশের সম্পদ লুটপাট করতে ব্যস্ত থাকে। তারা সন্ত্রাস, নৈরাজ্য এবং বোমাবাজীর মাধ্যমে বাংলাদেশকে একটি জঙ্গি রাষ্ট্রে পরিণত করতে চায়। কিন্তু বর্তমান আওয়ামী লীগ সরকার বাংলাদেশকে একটি উন্নতে দেশে রূপান্তরের উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে আমরা বাংলাদেশকে উন্নয়নশীল দেশের মর্যাদায় উত্তীর্ণ হয়েছি। এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগ সরকারের কোনো বিকল্প নেই। এ সময় হবিগঞ্জ-লাখাইয়ে ব্যাপক উন্নয়নের কথা তুলে ধরে আগামীতেও নৌকায় ভোট দেয়ার আহবান জানান এমপি আবু জাহির। এ সময় তার বক্তব্যে একাতত্মতা পোষন করে উপস্থিত কৃষখ-কৃষাণীরা হাত তুলে দলমত নির্বিশেষে আগামী নির্বাচনেও এমপি আবু জাহিরকে ভোট দেয়ার প্রতিশ্র“তি ব্যক্ত করেন।

সোমবার (১৬ এপ্রিল) বিকালে লাখাই উপজেলা কমপ্লেক্সে মাঠে এই বীজ ও যন্ত্রাপাতি বিতরণের উদ্বোধন করেন এডভোকেট মোঃ আবু জাহির এমপি।

উপ সহকারী কৃষি কর্মকর্তা অমিত ভট্টাচার্য্য জানান, উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে কৃষকদের মাঝে ৫টি কম্বাইন হারেভেস্টার বিতরণ করা হয়েছে। এর প্রতিটির মূল্য ৭ লাখ ২৫ হাজার টাকা। এর মাঝে ৭০% মূল্য ভর্তুকী দিচ্ছে সরকার। এই মেশিন দিয়ে ধান কর্তন, মাড়াই এবং ঝাড়াই একবারেই করার সুবিধা রয়েছে। এছাড়াও বিনামূল্যে ১ লাখ টাকা মূল্যের ৪৬টি রিপার এবং ৯৫ হাজার টাকা মূল্যের ১০টি ট্রেজার বিতরণ করেছে কৃষি বিভাগ।

তিনি আরো জানান, একইদিন সরকারের আউশ ধান প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক-কৃষাণীর মাঝে বিনামূল্যে উফসী আউশ এবং নেরিকা বীজ বিতরণ করা হয়েছে। এর মাঝে ৯০০ জন কৃষক-কৃষাণী পেয়েছেন উফসী বীজ এবং ৫০০ জন পেয়েছেন নেরিকা ধান বীজ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ওবায়দুর রহমানের সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লাখাই উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মুশফিউল আলম আজাদ ও উপজেলা পরিষদের, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মুর্শেদ কামাল চৌধুরী ও উপজেলা কৃষি কর্মকর্তা শহীদুল ইসলাম।

এছাড়াও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মুক্তার হোসেন বেনু, ইঞ্জিনিয়ার আব্দুল হাই কামাল, রফিকুল ইসলাম মলাইসহ নানা শ্রেণি-পেশার লোকজন উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com