সংবাদ শিরোনাম :
রোহিঙ্গা নারীরা দর্জি হচ্ছেন

রোহিঙ্গা নারীরা দর্জি হচ্ছেন

রোহিঙ্গা নারীরা দর্জি হচ্ছেন
রোহিঙ্গা নারীরা দর্জি হচ্ছেন

লোকালয় ডেস্কঃ রোহিঙ্গা নারীরা সাধারণত পর্দানশীল। ঘরের ভেতরে থেকে তাঁরা রান্নাবান্নাসহ সংসারের কাজ সামলান। কিন্তু এখন পরিস্থিতি ভিন্ন। অনেকেই এখন নিজের পায়ে দাঁড়ানোর চেষ্টা করছেন। ভাগ্য বদলাতে কেউ কেউ ‘খলিফা’ (দর্জি) হচ্ছেন।

রোহিঙ্গা নারী সাজিদা বেগমের বাড়ি মিয়ানমারের রাখাইন রাজ্যের বুচিডং এলাকার টংবাজারে। কক্সবাজারের উখিয়ার মধুরছড়া আশ্রয়শিবিরের সি-৪ ব্লকে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ওয়ার্ল্ড কনসার্ন’-এর একটি সেলাই কেন্দ্রে তিনি দর্জির প্রশিক্ষণ নিচ্ছেন। দর্জিকে রোহিঙ্গারা বলেন খলিফা।

শনিবার দুপুরে ওই কেন্দ্রে কথা হয় সাজিদার সঙ্গে। কেন্দ্রে আছে ১৫টি সেলাই মেশিন। কেউ থামি-লুঙ্গি, কেউ সেলোয়ার-কামিজ, কেউ ব্লাউজ-শার্ট তৈরির কাজ শিখছেন।

সাজিদা বেগম বলেন, রাখাইন রাজ্যে রোহিঙ্গা নারীদের ঘরের বাইরে যাওয়া মানা। লেখাপড়াও তাঁদের কপালে জোটে না। কিন্তু এই আশ্রয়শিবিরে এসে তাঁদের (নারীদের) চোখ খুলে গেছে। আশ্রয়শিবিরে দেশি-বিদেশি নারীদের নানা ধরনের কাজ করতে দেখে তাঁরা উৎসাহিত হচ্ছেন।

আরেক রোহিঙ্গা মরিয়ম বেগম মনে করেন, খলিফা ছাড়া রোহিঙ্গা নারীদের জন্য গ্রহণযোগ্য অন্য কোনো কাজ নেই। ঘরে বসেই কাপড়চোপড় সেলাই করে টাকা আয় করা যায়। কিন্তু আশ্রয়শিবিরে সেলাই প্রশিক্ষণকেন্দ্র আছে মোটে কয়েকটি।

এই কেন্দ্রে দিনে দুই ব্যাচে ৪৫ জন রোহিঙ্গা নারীকে সেলাই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। কেন্দ্রের সুপারভাইজার পানিয়া আফরোজা বলেন, নারীরা ঘরের কাজকর্ম সেরেই কেন্দ্রে আসেন প্রশিক্ষণ নিতে। কেন্দ্রটি চালু হয়েছে ১ এপ্রিল থেকে। ভর্তি হতে অনেকে কেন্দ্রে আসছেন, কিন্তু জায়গা দিতে পারছি না।

নারীদের সেলাই প্রশিক্ষক উখিয়ার রাজাপালং গ্রামের সাজেদা বেগম বলেন, খুব আগ্রহ নিয়ে রোহিঙ্গা নারীরা সেলাই শিখছেন।

রোহিঙ্গা তরুণী কাউসার বলেন, ১ মাস ১০ দিনে তিনি থামি, লুঙ্গি, শার্ট, সেলোয়ার কামিজ সেলাই করতে শিখেছেন। এরপর একটি মেশিন কিনে ঘরে বসে কাপড়চোপড় সেলাই করে উপার্জন করবেন।

১০ বছরের কিশোরী রুসেফা বেগমও সেলাই প্রশিক্ষণ নিচ্ছে। রুসেফা বলেন, গত বছরের ৩০ আগস্ট রাতে মিয়ানমারের সেনাবাহিনীর সদস্যরা তাঁর বাবা কেফায়েত উল্লাহকে হত্যা করে। এরপর মায়ের সঙ্গে দুই ভাই ও তিন বোন বাংলাদেশে পালিয়ে আসেন। ভবিষ্যতের কথা ভেবে সেলাই প্রশিক্ষণ নিয়ে রাখছেন তিনি।

কেন্দ্রের বাইরে দাঁড়িয়ে থাকা রুসেফার মা করিমা বেগম (৪০) বলেন, জীবন কারও জন্য থেমে থাকে না। রোহিঙ্গা নারীরাও নিজের পায়ে দাঁড়াতে চায়।

ওয়ার্ল্ড কনসার্নের পরিচালক কায়সার হামিদ বলেন, এই মধুরছড়া আশ্রয়শিবিরে তিন লাখের মতো রোহিঙ্গা আছে। এর মধ্যে অন্তত দেড় লাখ অতিঝুঁকিতে (পাহাড়ের ঢালুতে) বসতি করছেন। যার অর্ধেক নারী। কয়েক হাজার নারীর স্বামী নেই, তাঁদের নেই উপার্জনের উপায়। এসব নারীদের স্বাবলম্বি করতে বিনা মূল্যের এই সেলাই প্রশিক্ষণ কেন্দ্রটি চালু করা হয়েছে। এ রকম আরও শতাধিক কেন্দ্র দরকার।

মধুরছড়ার আশপাশের পাঁচটি আশ্রয়শিবিরের ক্যাম্প ইনচার্জ (উপসচিব) শামিমুল হক বলেন, রোহিঙ্গা নারীদের আগ্রহ দেখে তিনি নিজ উদ্যোগে একটি সেলাই প্রশিক্ষণ কেন্দ্র চালু করেছেন। সেখানে এখন ২১ জন নারী বিনা মূল্যে সেলাই প্রশিক্ষণ নিচ্ছেন। এসব রোহিঙ্গা নারীদের বয়স ১৬ থেকে ২৬ বছর।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com