রোহিঙ্গা ইস্যু নিয়ে জাতিসংঘে বৈঠক করবে বাংলাদেশ-চীন-মায়ানমার

রোহিঙ্গা ইস্যু নিয়ে জাতিসংঘে বৈঠক করবে বাংলাদেশ-চীন-মায়ানমার

লোকালয় ডেস্ক : রোহিঙ্গা ইস্যুতে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে বৈঠক করবে বাংলাদেশ, চীন এবং মায়ানমার। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং মায়ানমারের ইউনিয়নমন্ত্রী টিন্ট সোয়ে অংশগ্রহণ করবেন।

আগামী বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক বিশ্বস্ত সূত্র জানায়।

একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, চীন এই বৈঠকের উদ্যোগ নিয়েছে। কারণ দেশটি চায় রোহিঙ্গা সমস্যা দ্বিপক্ষীয়ভাবে সমাধান হোক এবং প্রত্যাবাসন যেকোন পরিস্থিতিতে শুরু হোক।

তিনি বলেন, চীনের সঙ্গে আমাদের একাধিক বৈঠক হয়েছে। দেশটি সবসময় বলেছে- এই সমস্যা দ্বিপক্ষীয়ভাবে সমাধান করার জন্য। তারা রোহিঙ্গা বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনে সরব না হওয়ার জন্য বলেছে।

অন্য একজন কর্মকর্তা বলেন, মানবাধিকার লঙ্ঘন, র‌্যাডিকালাইজেশন বা রাখাইনে সামাজিক অসমতা কোন দ্বিপক্ষীয় বিষয় নয় বরং আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়। কারণ এর প্রভাব গোটা অঞ্চল বা বিশ্বের ওপর পড়তে পারে। তিনি বলেন, মানবাধিকার লঙ্ঘন হলে আন্তর্জাতিক সম্প্রদায় তাদের উদ্বেগ জানাবে এবং এক্ষেত্রে রাখাইন ব্যতিক্রম নয়। চীন মায়ানমারকে সহায়তা করছে উল্লেখ করে তিনি বলেন, মায়ানমারে বেইজিংয়ের অনেক বড় স্বার্থ রয়েছে।

একই মত পোষণ করেন মায়ানমারে বাংলাদেশের সাবেক ডিফেন্স অ্যাটাশে মোহাম্মাদ শহীদুল হক। তিনি বলেন, রাখাইন থেকে কুনমিং পর্যন্ত বেইজিং ১ হাজার ২০০ কিলোমিটার গ্যাস ও তেল পাইপলাইন নির্মাণ করেছে। তিনি বলেন, মায়ানমারে ৬ হাজার মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করার জন্য চীন তিন বিলিয়ন ডলার বিনিয়োগে রাজি হয়েছিল কিন্তু ২০১০ সালে মায়ানমার সরকার প্রকল্পটি বাতিল করে দেয়। রাখাইন সংকট শুরু হওয়ার পরে মায়ানমার আবার এই প্রকল্পে চীনা বিনিয়োগে রাজি হয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, বেইজিং ঢাকার বন্ধু, উন্নয়ন অংশীদার এবং অন্যতম বড় বিনিয়োগকারী। কিন্তু রোহিঙ্গা ইস্যুতে চীন মায়ারমারের পক্ষ নিয়েছে।

প্রসঙ্গত, এর আগে গত জুনে মাহমুদ আলী যখন চীন সফর করেছিলেন তখন এই তিন দেশ বেইজিংয়ে একই ধরনের বৈঠক করেছিল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com