সংবাদ শিরোনাম :
রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি হয়েছে মিয়ানমার

রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি হয়েছে মিয়ানমার

রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি হয়েছে মিয়ানমার
রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি হয়েছে মিয়ানমার

মঙ্গলবার বিকালে মিয়ানমারের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে দেশে ফিরে নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তে সাংবাদিকদের এ কথা জানান বাংলাদেশের প্রতিনিধি দলের প্রধান ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান।

তিনি বলেন, গত ২৫ অগাস্ট মিয়ানমারে সহিংসতার পর পালিয়ে বাংলাদেশে এসেছে আট লাখেরও বেশি রোহিঙ্গা। এসব রোহিঙ্গাদের অবস্থা সম্পর্কে বৈঠকে আলোচনা হয়েছে। এছাড়া বৈঠকে সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেওয়া ছয় হাজারের বেশি রোহিঙ্গার ব্যাপারেও আলোচনা হয়েছে।

“শূন্যরেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গারা কীভাবে আছে এবং কেন তাদের এখানে রাখা হয়েছে? তারা বাংলাদেশের অভ্যন্তরেও আসতে পারছে না, আবার বাড়ি-ঘরেও যেতে পারছেন না- বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়েছে। এর আগেও এসব ব্যাপারে মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে কয়েক দফা বৈঠক হয়েছে।

প্রতিনিধি দল প্রধান বলেন, “বৈঠকে মিয়ানমার প্রতিনিধি দল শূন্যরেখার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মোটামুটি একটা ঐকমত্য পোষণ করেছে। তারা অন্তত শূন্যরেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অবিলম্বে ফিরিয়ে নিয়ে পুনর্বাসন এবং বাড়িঘর ফেরত দেবে।”

ফেরত নেওয়ার পর রোহিঙ্গাদের নিরাপত্তার বিষয়ে মিয়ানমার আশ্বস্ত করেছে বলে জানান বিভাগীয় কমিশনার।

আব্দুল মান্নান বলেন, “শূন্যরেখায় আশ্রয়ে থাকা রোহিঙ্গারা জানিয়েছে, মিয়ানমার যদি তাদের নিরাপত্তা এবং জান-মালের সুরক্ষার দেয় তাহলে আজই তারা ফিরে যেতে রাজি।”

এর আগে মঙ্গলবার বেলা সাড়ে ১১ টার দিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তের ‘বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সেতু’ দিয়ে আব্দুল মান্নানের নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধিদল মিয়ানমার যায়।

ঘুমধুম সীমান্তের বিপরীতে মিয়ানমারের ঢেঁকিবুনিয়া এলাকায় উভয় দেশের প্রতিনিধিদের মধ্যে বৈঠক প্রায় আড়াই ঘণ্টাব্যাপী বৈঠক হয়। বৈঠক শেষে বেলা ৩টার দিকে বাংলাদেশের প্রতিনিধি দল দেশে ফিরে। প্রতিনিধি দলে ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালামসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

গত ১৬ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে বৈঠকে সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ব্যাপারে আলোচনার জন্য ২০ ফেব্রুয়ারি এই বৈঠকের তারিখ নির্ধারণ করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com