লোকালয় ২৪

রোহিঙ্গাদের কারণে বাংলাদেশের প্রকৃতির ক্ষতি হচ্ছে: প্রধানমন্ত্রী

রোহিঙ্গাদের কারণে বাংলাদেশের প্রকৃতির ক্ষতি হচ্ছে: প্রধানমন্ত্রী

ঢাকা- রোহিঙ্গারা যত দ্রুত সম্ভব নিজ দেশে ফিরে যাক জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এদের আমরা আশ্রয় দিয়েছি। মানবিক কারণে আমরা তাদের আশ্রয় দিয়েছি। এর ফলে আমাদের ওই অঞ্চলের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে।

বুধবার (১০ জুলাই) সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘গ্লোবাল কনভেনশন অন অ্যাডাপটেশন’র সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা জানান, প্রায় ১১ লাখ মিয়ানমারের রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তিনি বলেন, ‘১১ লাখ বাস্তুচ্যুত রাখাইন সম্প্রদায়ের মানুষ আমাদের কাঁধে। এদের আমরা আশ্রয় দিয়েছি। এর ফলে আমাদের ওই অঞ্চলের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে। পাহাড়-জঙ্গল কেটে বসতি হচ্ছে। ওই এলাকা ঝুঁকিপূর্ণ হয়ে যাচ্ছে। মানবিক কারণে আমরা তাদের আশ্রয় দিয়েছে। কিন্তু আমরা চাই তারা যত দ্রুত সম্ভব নিজ দেশে ফিরে যাক।

জলবায়ু পরিবর্তনকে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য সবচেয়ে বড় হুমকি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সারাবিশ্ব, বিশেষ করে ছোট ছোট দ্বীপগুলোর জন্য জলবায়ু পরিবর্তনে বিরাট ঝুঁকি রয়েছে। তাই জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় নিজ নিজ দায়িত্ব পালন করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

অনুষ্ঠানে জলবায়ু পরিবতর্নের ঝুঁকি মোকাবিলায় কাযর্ক্রম ‌অব্যাহত রাখায় প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন। তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশের কার্যক্রম প্রণিধানযোগ্য। তাদের কাছ থেকে আমরাও শিক্ষা নিচ্ছি।’