লোকালয় ২৪

রেকর্ডের পাতায় শাহবাজ নাদিম

স্পোর্টস নিউজ: প্রথমশ্রেনীর ক্রিকেটে মাত্র ১০ রানের খরচায় ৮ উইকেট! এমন অসাধারণ কাজ করেই রেকর্ডের পাতায় নাম লেখালেন ভারতীয় স্পিনার শাহবাজ নাদিম।

ভারতের প্রথমশ্রেণীর বিজয় হাজারে ট্রফির ম্যাচে ঝাড়খন্ডের হয়ে খেলেন নাদিম। এই লিগেই রাজস্থানের বিরুদ্ধে ১০ রানে ৮ উইকেট তুলে নিয়ে বৃহস্পতিবার অনন্য এই নজির গড়েন তিনি।

বাঁহাতি এই স্পিনার এদিন ১০ ওভার বল করে ৪টি মেডেনসহ ১০ রান খরচায় নিয়েছেন ৮ উইকেট নেন৷ যা লিস্ট ‘এ’ ক্রিকেটে অনন্য এক রেকর্ড। ভারতীয় এই স্পিনারের আগে লিস্ট ‘এ’ ক্রিকেটে সবচেয়ে কম রানে বেশি রানের উইকেটের রেকর্ডও ছিল আরেক ভারতীয়র।

১৯৯৭-৯৮ ক্রিকেট মৌসুমে দিল্লির বাঁ-হাতি স্পিনার রাহুল সাংভি হিমাচল প্রদেশের বিরুদ্ধে ১৫ রান খরচ করে ৮টি উইকেট নেন।
তবে আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডেতেও আছে এমন এক রেকর্ড। যার মালিক শ্রীলঙ্কার সাবেক ফাস্ট বোলার চামিন্দা ভাস। ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে ১৯ রানের বিনিময়ে আট উইকেট নেওয়ার রেকর্ডের মালিক ভাস।

ভারতীয় ‘এ’ দলের হয়ে অস্ট্রেলিয়া ‘এ’ দলের বিরুদ্ধে খেলার সুযোগ পেয়েছেন নাদিম। ২৯ বছর বয়সী এই স্পিনার এখন পর্যন্ত ৯৯ টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে ৩৭৫ উইকেটের মালিক হয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যমের দাবি বেশ কিছু দিন থেকেই ভারতীয় জাতীয় দলের দরজায় কড়া নাড়ছেন নাদিম। তার এই পারফরম্যান্স এই সম্ভাবনাকে আরও কয়েক ধাপ এগিয়ে নিয়ে গেছে।