লোকালয় ২৪

রাসায়নিক হামলার তথ্য ফাঁস করতে চেয়েছিলেন খাসোগি!

রাসায়নিক হামলার তথ্য ফাঁস করতে চেয়েছিলেন খাসোগি!

লোকালয় ডেস্কঃ ইয়েমেন হামলা চালাচ্ছে সৌদি জোট। সেখানে সৌদি বাহিনী রাসায়নিক হামলা চালাচ্ছে এবং সেই হামলার তথ্য ফাঁস করার খুব কাছাকাছি ছিলেন জামাল খাসোগি।

নাম প্রকাশ না করা শর্তে খাসোগির এক বন্ধু জানিয়েছেন, তার বন্ধু জামাল খাসোগি তাকে রাসায়নিক হামলা সম্পর্কিত ‘ডকুমন্টোরি এভিডেন্স’ দিতে যাচ্ছিলেন। ওই এভিডেন্সে সৌদি বাহিনীর রাসায়নিক হামলার তথ্য প্রমাণ ছিল। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলি এক্সপ্রেস তাদের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

গত ২ অক্টোবর সাংবাদিক খাসোগি ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে কিছু কাগজপত্র জোগার করতে গিয়ে নিখোঁজ হন। তুরস্ক বরাবরই অভিযোগ করে আসছে, সৌদি আরবের রাষ্ট্রীয় সহায়তায় সেখানে খাসোগিকে হত্যা করা হয়। প্রথম দিকে সৌদি কর্তৃপক্ষ এ অভিযোগ অস্বীকার করে। তবে শেষ পর্যন্ত ইস্তাম্বুলের ওই কনস্যুলেটে সৌদি আরবের কট্টর সমালোচক খাসোগির হত্যাকাণ্ডের কথা স্বীকার করে সৌদি কর্তৃপক্ষ বলেছে, তর্কাতর্কি ও হাতাহাতির একপর্যায়ে সে খুন হয়।

জামাল খাসোগির বন্ধু জানান, নিহত হওয়ার এক সপ্তাহ আগে খাসোগির সঙ্গে সাক্ষাৎ হয় তার। সে সময় তাকে চিন্তিত অবস্থায় দেখা যায়।

চিন্তার কারণ জানতে চাইলে খাসোগি তার বন্ধুকে বলেন, সৌদি আরবের পক্ষ থেকে রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়ে তিনি প্রমাণ সংগ্রহ করছেন।

এ কারণেই খাসোগিকে দূতাবাসের মধ্যে হত্যা করা হয়েছে কি না সে বিষয়ে অবশ্য স্পষ্ট করে কিছু জানাননি খাসোগির বন্ধু।